SHARE
আবহাওয়া - weather bangladesh

আবহাওয়া অধিদপ্তর মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং ভারতের উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে রাতে পুরীর কাছ দিয়ে ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য রয়েছে।

বর্তমানে দেশের রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, তেতুঁলিয়া, টাঙ্গাইল, বগুড়া ও সিলেট অঞ্চলে মৃদু তাপপ্রবাহ বইছে। শ্রাবণের শুরুতে বৃষ্টিপাত কম থাকার পাশাপাশি তাপমাত্রা বেড়ে যাওয়ায় অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে, ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ৬ মিলিমিটার বৃষ্টি হলেও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয় সিরাজগঞ্জের তাড়াশে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে। এর প্রভাবে বৃষ্টির প্রবণতা বেড়ে বুধবারই তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।

বুধবারের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

 

 

cautionary signal No. 3, fearing stormy weather