SHARE
অনলাইন থেকে সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে মার্কিন সংগীতশিল্পী বব ডিলানের বিশেষ সম্পর্ক রয়েছে। ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের সময় ম্যাডিসন স্কয়ারে বাংলাদেশের জন্য আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ অংশ নিয়েছিলেন এই শিল্পী। জর্জ হ্যারিসনদের সঙ্গে তিনি গেয়েছেন, গিটারও বাজিয়েছেন।

২০১৬ সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী বব ডিলানের সেই গিটারটি নিলামে বিক্রি হলো এবার। যুক্তরাষ্ট্রের ডালাসভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান হেরিটেজ অকশনস কর্তৃপক্ষ বব ডিলানের সেই গিটারটি নিলামে তুলেছিল।

গত শনিবার তা ৩ লাখ ৯৫ হাজার মার্কিন ডলারে কিনে নেন অজ্ঞাতপরিচয়ের এক ক্রেতা। হেরিটেজ অকশনস কর্তৃপক্ষ জানায়, বব ডিলান ১৯৬৩ সালের মার্টিন ডি-টোয়েন্টিএইট মডেলের অ্যাকুয়াস্টিক গিটারটি এবং এর বাক্স ১৯৭৭ সালে তাঁর গিটার মেরামতকারী ল্যারি ক্রেগের কাছে পাঁচ শ ডলারে বিক্রি করে দেন। এরপর আর কেউ ওই গিটারে সুর তোলেনি। ল্যারির সৌজন্যেই তা পায় নিলামকারী প্রতিষ্ঠান।

অনলাইন থেকে সংগৃহীত

১৯৭৭ সালে বব ডিলান ‘গিবসন’ গিটার বাজানোর সিদ্ধান্ত নেন। ওই সময় তিনি মার্টিন ০০০-১৮ ও মার্টিন ডি-২৮ গিটার দুটি বিক্রি করে দেন। বব ডিলানের গিটারের রক্ষণাবেক্ষণ করতেন ল্যারি ক্রেগ। তিনি সেই মার্টিন ডি-২৮ গিটারটি ৫০০ ডলার দিয়ে কিনে নেন। প্রমাণ হিসেবে গিটার কেনার সেই রসিদ তিনি এখনও সংরক্ষণ করছেন।

৫০০ মার্কিন ডলারে বব ডিলানের কাছ থেকে কেনা হলো।’ পরে আর্দ্রতাশূন্য একটি ঘরে এই গিটারের স্ট্রিং খুলে রেখে দেন ল্যারি ক্রেগ। শরণার্থীদের সহায়তার জন্য অর্থ সংগ্রহ করতে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন করা হয়।

উল্লেখ্য ১৯৭১ সালের ১ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ম্যাডিসন স্কয়ারে এই কনসার্ট অনুষ্ঠিত হয়। এর আয়োজনে ছিলেন বিটলস ব্যান্ডের শিল্পী জর্জ হ্যারিসন, রিঙ্গো স্টার, বব ডিলান, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, লিওন রাসেল এবং ব্যান্ড ব্যাডফিঙ্গার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here