SHARE
Picture Credit- @FIFAWorldCup/twitter

বিশ্বকাপ শুরুর আগেই বড়সড় একটি অঘটন। বিশ্বকাপের চূড়ান্ত পর্ব থেকে বাদ পড়েছে সাবেক চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি।

বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতে মিলনের সান সিরোয় বাছাইপর্বের প্লে-অফের ফিরতি লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

প্রথম লেগে ১-০ গোলে জয় লাভ করায় বিশ্বকাপের নিজেদের খেলার সুযোগ পেয়ে গেল সুইডেন। এর ফলে ১২ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে গেল ২০০৬ সালে জার্মান আসরে খেলা সুইডেন।

দ্বিতীয় লেগের ম্যাচে খেলতে নামার আগে সমীকরণ ছিল বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নেয়ার জন্য ইতালিকে জিততে হতো ২-০ গোলের ব্যবধানে। কিন্তু অনেকগুলো সুযোগ পেয়েও কোনো গোল না করতে পেরে ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

নব্বই মিনিটের খেলার বেশির ভাগ সময় বলের নিয়ন্ত্রণ ছিল ইতালির কাছে। বেশ কয়েকবার সুইডেনের গোল পোস্টে সংঘবদ্ধভাবে আক্রমণও চালায় ইতালি। কিন্তু গোলের দেখা কোনোভাবেই পায়নি দলটি।

এদিকে ইতালির গোল পোস্টে সেভাবে আক্রমণ না করতে পারলেও তাদের ঠেকিয়ে রাখতে পেরে অবশ্যই প্রশংসার দাবি রাখেন সুইডেনের খেলোয়াড়েরা।

এর আগে প্রথম লেগে সুইডেনের মাঠে প্রথমার্ধের খেলায় ছিল গোলশূণ্য সমতা। দ্বিতীয়ার্ধে, ৬১ মিনিটের মাথায় দলকে এগিয়ে দেন সুইডেনের মিডফিল্ডার জ্যাকব জোহানসন। এই গোলটাই পরে আর শোধ করতে পারেনি ইতালি। মাঠ ছাড়তে হয়েছে ১-০ গোলের হতাশাজনক হার নিয়ে।

Picture Credit- @FIFAWorldCup/twitter

২০০৬ সালে জার্মান বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর গত দুই আসরে গ্রুপ পর্ব পার হতে পারেনি ইতালি। এবার তো বাদ পড়ল বাছাইপর্ব থেকে। ফলাফল-চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের পেছনে ফেলে মূল পর্বে জায়গা করে নিল সুইডেন।

উল্লেখ্য ব্রাজিলের পর বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সফল দেশ ইতালি। ব্রাজিল এখন পর্যন্ত পাঁচবার বিশ্বকাপ জিতেছে। ইতালি ও জার্মানি জিতেছে চারবার।