SHARE
messi vs ronaldo

২০১০ সাল থেকে ফিফা বর্ষসেরা পুরস্কার ও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে ২০১৫ পর্যন্ত ফিফা ব্যালন ডি’অর নামে পুরস্কারটি দেওয়া হয়। তবে গত বছর থেকে ফিফা ও ব্যালন ডি’অর আলাদা ভাবে পুরস্কার দেওয়া শুরু করে।

গত নয় বছরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার মেসি ও রোনালদো ছাড়া জিততে পারেনি আর কেউ। বার্সেলোনা তারকা পাঁচবার ও রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড চারবার জিতেছেন।

২০১৭ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় এবারও আছেন লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমার।

পুরষ্কার

সাল

খেলোয়াড়

ফিফা বর্ষসেরা পুরষ্কার
২০০৭
কাকা
২০০৮
ক্রিস্তিয়ানো রোনালদো
২০০৯
লিওনেল মেসি
ফিফা ব্যালন ডি’অর
২০১০
লিওনেল মেসি
২০১১
লিওনেল মেসি
২০১২
লিওনেল মেসি
২০১৩
ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৪
ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৫
লিওনেল মেসি
বেস্ট ফিফা মেনস প্লেয়ার
২০১৬
ক্রিস্তিয়ানো রোনালদো

তারকা এই ফরোয়ার্ডদের সঙ্গে ২৪ জনের তালিকায় জায়গা করে নিয়েছেন লুইস সুয়ারেস ও জানলুইজি বুফ্ফনও।

পরিসংখ্যানের বিচারে মেসি-রোনালদোর মতো নেইমারের প্রাপ্তি অত বেশি না হলেও বার্সেলোনার হয়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলোয় তার পারফরম্যান্স ছিল চমৎকার।

ইউরোপ সেরা এই প্রতিযোগিতার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এ মৌসুমে ১০০ গোলের মাইলফলকও স্পর্শ করেন রোনালদো। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে ফাইনালে দুটিসহ সর্বোচ্চ ১২টি গোল করেন তিনি।

জাতীয় দলের কোচ, অধিনায়ক ও প্রতিটি দেশের একজন করে সাংবাদিক এবং ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বিজয়ী নির্বাচন করা হবে।

২৩ জনের সংক্ষিপ্ত তালিকা:

লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিস্তিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ), নেইমার (পিএসজি), লুইস সুয়ারেস(বার্সেলোনা), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা), জানলুইজি বুফ্ফন (ইউভেন্তুস), অঁতোয়ান গ্রিজমান (আতলেতিকো মাদ্রিদ), জ্লাতান ইব্রাহিমোভিচ (ম্যানচেস্টার ইউনাইটেড), এনগোলো কঁতে (চেলসি), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), রবের্ত লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), মানুয়েল নয়ার (বায়ার্ন মিউনিখ), সের্হিও রামোস (রিয়াল মাদ্রিদ), আলেক্সিস সানচেস (আর্সেনাল), পিয়েরে এমেরিক আউবামেয়াং (বরুসিয়া ডর্টমুন্ড), লিওনার্দো বোনুচ্চি (ইউভেন্তুস-এসি)