SHARE

চাবি দিয়ে গাড়ি স্টার্ট দেওয়ার পুরনো রীতিকে বাদ দেওয়ার চিন্তা করছে জার্মানির বিশ্ববিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ। মোবাইল অ্যাপ আসায় এর প্রয়োজনীয়তা কমে গেছে।

প্রতিষ্ঠানটির বোর্ড সদস্য আয়ান রবার্টসন সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্সকে এক সাক্ষাতকারে এ তথ্য জানান। রবার্টসন বলেন, সব গ্রাহকই এখন স্মার্টফোন সঙ্গে রাখেন এবং এতে বিএমডাব্লিউ অ্যাপ দিয়ে তাদের গাড়ি আনলক করতে পারেন। এতে পুরানো ধাচের চাবির প্রয়োজনীয়তা কমেছে।

তিনি আরও বলেন, “তারা কখনোই এটি তার পকেট থেকে বের করেন না। তাই কেন আমাকে এটি বহন করতে হবে?” বিএমডাব্লিউ চাবি থেকে পুরোপুরি মুক্তি পাওয়ার পথ খুঁজছে বলেও জানিয়েছেন তিনি।

নতুন স্বয়ংক্রিয় গাড়ি দিয়ে দেশটিতে ট্যাক্সি সেবা চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের সঙ্গে প্রতিযোগিতায় নিজেদের কিছুটা এগিয়ে রাখছে প্রতিষ্ঠানটি।

মিউনিখের অভ্যন্তরীণ এলাকাগুলোয় ৪০টি স্ব-চালিত গাড়ি নামাবে তারা। পরবর্তীতে অন্যান্য শহরে এর পরিধি বাড়ানো হবে। স্ব-চালিত হলেও প্রাথমিক পর্যায়ে প্রতিটি গাড়িতে একজন প্রশিক্ষণপ্রাপ্ত চালক থাকবেন বলে জানানো হয়েছে।

গাড়ির গ্রাহকরা এখন স্মার্টফোন ব্যবহার করেন এবং তাদের সবার কাছেই বিএমডব্লিউ অ্যাপ থাকে। তারা ওই অ্যাপ দিয়ে গাড়ি আনলক করতে পারেন। এজন্য গাড়ির চাবি রাখাটা এখন পুরনো ফ্যাশন হয়ে গেছে।