SHARE
Meghmallar-cd-unveiling

প্রকাশিত হল আবৃত্তিকার শায়খ মিশনের প্রথম একক কবিতা আবৃত্তির অ্যালবাম ‘মেঘমল্লার’। গত রবিবার রাত ৮টায় রাজধানীর শ্যামলীতে অবস্থিত প্রিন্স কিচেনে একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে মোড়ক উন্মোচিত হল অ্যালবামটির। অ্যালবামটিতে রয়েছে ১০টি নির্বাচিত কবিতা যার প্রত্যেকটিই আলাদা বৈচিত্র্য বহন করে। এখানে যেমন রয়েছে রোমান্টিক কবিতা, তেমনি আছে স্মৃতিকাতর, শিশুতোষ, মুক্তিযুদ্ধ, বৈপ্লবিক, বিরহ ও বিমূর্ত কবিতা।

‘মেঘমল্লার’ অ্যালবামটিতে প্রকাশিত কবিতাগুলোর মধ্যে রয়েছে বনলতা সেন, বিষ্টি পড়ে টাপুর টুপুর, মেঘ বললো, তোমাকে পাওয়ার জন্যে হে স্বাধীনতা, সৎ পাত্র, সুপ্রভাত, কোন এক মাকে, হঠাত দেখা, কেউ কথা রাখেনি এবং মেঘবালিকার জন্য রূপকথা। আঠারশো শতকের কবিদের পাশাপাশি আধুনিক কবিদেরও কবিতার সম্ভার রয়েছে অ্যালবামটিতে। ‘মেঘমল্লার’ এর আবহ সংগীত পরিচালনা করেছেন রুপন চৌধুরী, প্রচ্ছদ করেছেন গোলাম রাব্বী এবং সিডিটি প্রকাশিত হয়েছে ‘পটমঞ্জরী অডিও ভিজ্যুয়াল’ এর ব্যানারে। অ্যালবামটির রেডিও পার্টনার হিসেবে আছে রেডিও ত্রিতাল বাংলা।

অনুষ্ঠানে অনেকের মধ্যে উপস্থিত ছিলেন আইটি প্রতিষ্ঠান ইন্টেলি হাবের সিইও শাহনেওয়াজ রিফাত, পরিকল্পনা মন্ত্রণালয় অধীনস্থ সিপিটিইউ এর প্রোগ্রামার ইশারফ মোল্লাহ ও মাহমুদুল হাসান, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা লায়লা আক্তার, ছায়ানটের নজরুল সংগীতের শিক্ষক পার্থ প্রতীম রায় সহ প্রমুখ। অ্যালবামটির বিষয়ে আবৃত্তিকার শায়খ মিশন তার বক্তব্যে বলেন, “ভিন্নধর্মী উপস্থাপনা নিয়ে মেঘমল্লার অ্যালবামটি তৈরি হয়েছে। এখানে সব ধরনের শ্রোতাদের জন্য বৈচিত্র্যপূর্ণ ভাব এবং সময়ের চাহিদাকে মাথায় রেখে প্রত্যেকটি কবিতার দৃশ্যপট আঁকা হয়েছে। যারা কবিতা পড়তে এবং শুনতে ভালবাসেন তাদের কাছে এর গ্রহণযোগ্যতা নিশ্চয়ই থাকবে, পাশাপাশি এখনকার ব্যস্ত সময়ে যারা কাব্যচর্চা থেকে বিমুখ হয়ে যাচ্ছেন তাদেরও কবিতাগুলো ভাল লাগবে বলে আশা করছি।” উল্লেখ্য, শায়খ মিশন পেশায় একজন কম্পিউটার প্রকৌশলী হলেও তিনি বেশ কয়েকটি আবৃত্তি সংস্থার সাথে জড়িত এবং কবিতা ও আবৃত্তির একজন একনিষ্ঠ ভক্ত। পাশাপাশি তিনি রেডিও ভূমি ৯২.৮ এফ এম এ একটি সাপ্তাহিক অনুষ্ঠানে কথাবন্ধু হিসেবে অনুষ্ঠান সঞ্চালনা করেন।

ইতমধ্যেই রাজধানীর বেশ কয়েকটি সিডির শো-রুমে অ্যালবামটি পাওয়া যাচ্ছে। পাশাপাশি অন্তর্জালে ইউটিউবেও ‘মেঘমল্লার’ অ্যালবামটি পূর্নাংগভাবে প্রকাশিত হয়েছে, যা নিম্নোক্ত লিংকে দর্শকদের জন্য গ্রাগিকাল উপস্থাপনাসহ দৃশ্যমান হবেঃ https://www.youtube.com/channel/UCUBXC_oRC-OP564aVLc–Mw । ইতমধ্যেই ইউটিউবে এর ‘ভিউ’ চার হাজার ছাড়িয়ে গেছে। এছাড়াও রেডিও ভূমি’র স্টেশন চীফ শামস্‌ সুমন, অভিনেত্রী কুসুম শিকদার, বাংলাভিশনের হেড অফ প্রোগ্রাম শামীম শাহেদ সহ অনেকেই ‘মেঘমল্লার’ অ্যালবামটির প্রতি তাদের শুভ কামনা জানিয়েছেন। বর্তমান প্রেক্ষাপটে এই ভিন্নধর্মী আয়োজন দর্শক-শ্রোতাদের গ্রহণযোগ্যতা লাভ করবে এমনটাই আশা করা যাচ্ছে।