SHARE

কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লা ও জনপ্রিয় অভিনেত্রী-নির্মাতা মেহের আফরোজ শাওন দৃষ্টান্ত স্থাপন করেছেন।

রুনা লায়লা, শাকিব খান ও মেহের আফরোজ শাওন—এই তিনজন যে গান আর অভিনয়ের জন্য সেরা, তা বলার অপেক্ষা রাখে না। সেরা করদাতা হিসেবে স্বীকৃতি পেয়েছেন তারা।

২০১৬-১৭ কর বর্ষে গায়ক-গায়িকা  ও অভিনয়শিল্পী বিভাগে সেরা করদাতা হয়েছেন যথাক্রমে রুনা লায়লা ও মেহের আফরোজ শাওন।

দেশসেরা নায়ক শাকিব খান তাঁর অভিনয় দিয়ে ইদানীং দেশের বাইরে প্রশংসিত হলেও করদাতা হিসেবে অভিনেতা-অভিনেত্রী বিভাগে ‘সেরা’ হতে পারেননি। তাঁকে টপকে সেরা করদাতা হিসেবে নাম লেখালেন শাওন। ছোট পর্দার অভিনেতা জাহিদ হাসানও আছেন সেরা করদাতার তালিকায়।

বিভিন্ন পেশাজীবীদের মধ্য থেকে সেরা করদাতাদের চিহ্নিত করে সম্প্রতি গেজেট প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। করদাতাদের উৎসাহিত করতে সুনির্দিষ্টভাবে সেরা করদাতা চিহ্নিত করে তাদের ট্যাক্সকার্ড দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে। প্রতি ক্যাটাগরিতে তিনজনকে দেওয়া হচ্ছে কার্ড।

নীতিমালা অনুযায়ী, ট্যাক্স কার্ডধারীদের সরকার বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি করপোরেশন ও পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ জানাবে। যেকোনো ভ্রমণে সড়ক, বিমান বা জলপথে টিকিট পাওয়ার ক্ষেত্রে তাঁরা অগ্রাধিকার পাবেন।

স্ত্রী-স্বামী, নির্ভরশীল পুত্র-কন্যা নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন-সুবিধাও দেওয়া হবে। এ ছাড়া বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার এবং অভিজাত হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং পাওয়ার ক্ষেত্রে তাঁরা অগ্রাধিকার পাবেন। এই ট্যাক্স কার্ডের মেয়াদ থাকবে এক বছর।