SHARE
Picture Credit- youtube.com

কালো দাগ ত্বকের সবচেয়ে বিরক্তিকর সমস্যা। ব্রণ-সা্নবার্ন বিভিন্ন কারণে ত্বকে কালো দাগ পড়তে পারে। ত্বকের কালো দাগ নিয়ে আমাদের চিন্তার শেষ নেই।

বাজারে কালো দাগ দূর করার জন্য আছে নানা ব্যান্ডের নানা ক্রিম। আবার অনেকেই কালো দাগ ঢাকার জন্য বিভিন্ন কসমেটিকস ব্যবহার করে থাকেন।

কালো দাগ পড়ার সাথে সাথে যদি কিছু প্যাক ব্যবহার করা যায়, তবে এই দাগ দীর্ঘস্থায়ী হবে না।

জেনে নিই ত্বকের দাগ দূর করার কিছু খুব সহজ উপায়

১। লেবুর ফেইস প্যাক

লেবু রস এবং মধু মিশিয়ে নিন। এটি আপনার মুখে ভাল করে লাগান। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর হালকা গরম পানি দিয়ে প্রথমে মুখ ধুয়ে ফেলুন এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধোন। মুখ মুছে কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

২। শসার প্যাক

শসা স্লাইস করে কেটে বেটে নিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। এরপর ১৫ মিনিট পর মুখ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। শসায় এমন এক ধরণের উপাদান রয়েছে যা কালো দাগ হালকা করতে সাহায্য করে। তাই নিয়মিত ব্যবহারে দাগ এক সময় পুরোপুরি উঠে যায়।

৩। পেঁয়াজের প্যাক

অনেক দিন পুরানো হয়ে যাওয়া কালো দাগ দূর করতে এই প্যাক ভাল কাজ করে থাকে। পেঁয়াজ এবং আদা পেষ্ট করে নিন। এই পেস্টটি আপনার কালো দাগের ওপর ব্যবহার করুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর ভাল কোন ময়েশ্চারাইজার লাগান।

Picture Credit- 123healthandbeauty.com

৪। মধু এবং লেবুর প্যাক

কালো দাগ দূর করতে ঘরোয়া উপায়ে তৈরি মধু এবং লেবুর প্যাকটি সবচেয়ে ভালো। এটি শুধু ব্রণ থেকে ত্বককে রক্ষা করে না, একইসঙ্গে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও আপনাকে সুরক্ষা দেয়। লেবুর রস ধোলাইয়ের কাজ করে। আর মধু মরা কোষগুলো দূর করে ত্বককে রাখে আরও কোমল।

২। চন্দনের প্যাক

চন্দনের গুঁড়া, লেবুর রস, গ্লিসারিন এবং গোলাপ জল মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। মুখে ভাল করে লাগান , বিশেষ কএ কালো দাগের ওপর লাগান। কিছু সময় অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এই প্যাক ব্যবহার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here