SHARE
Picture Credit- @TimesofIslambad/twitter

দুনিয়ায় যত আশ্চর্যজনক সৃষ্টি রয়েছে, ‘জমজম কূপ’ তার অন্যতম একটি। এই কূপের পানি কখনও নিঃশেষ হয় না, যা অতি পবিত্র ও উপকারী। কাবা ঘরের কাছে হাজরে আসওয়াদের পূর্ব-দক্ষিণ কোণে এর অবস্থান।

সৌদি আরবের মক্কায় মসজিদ আল-হারামের ভেতরে অবস্থিত জমজম কূপ সংস্কারের উদ্যোগ নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

আগামী বছর রমজানের আগেই এ সংস্কারের কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণ কমিটির চেয়ারম্যান আবদুর রহমান আল সুদাইস। সোমবার সৌদি সরকারি সংবাদমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানিয়েছে।

প্রায় চার হাজার বছর আগে আল্লাহতায়ালার বিশেষ দয়ায় পবিত্র কাবা থেকে মাত্র ২০ মিটার দূরে কুদরতি এই পানি পবিত্র উৎস চালু হয়। চালুর কয়েক শতাব্দী পর হঠাৎ করে বন্ধ হয়ে যায় এর পানি প্রবাহ।

সেই থেকে প্রায় ৫০০ বছর জমজম কূপটি অজ্ঞাত অবস্থায় পড়ে থাকে। কেউ এর সন্ধান দিতে পারেনি। প্রায় সাড়ে ১৫০০ বছর আগে হজরত রাসূলুল্লাহ (সা.)-এর পিতামহ আবদুল মুত্তালিব কালের অতল গহ্বরে হারিয়ে যাওয়া জমজম কূপ পুনরুদ্ধার করেন।

আল সুদাইস জানান, সংস্কার প্রকল্পের দুটি অংশ রয়েছে। প্রথম ধাপে পূর্ব দিকে মাতাফ এলাকায় জমজমের কাছে পৌঁছার জন্য পাঁচটি পানি সংগ্রহ কেন্দ্র নির্মাণ করা হবে।

এ ক্রসিংটির প্রস্থ হবে আট মিটার এবং মোট দৈর্ঘ্য হবে ১২০ মিটার। দ্বিতীয় ধাপে সংস্কার কাজের ইট ও ধাতব পদার্থ অপসারণ এবং এলাকাটি জীবাণুমক্তকরণ।

বিশ্বের কোটি কোটি মুসলমান জমজমের পানিকে অত্যন্ত পবিত্র ও অলৌকিক ক্ষমতাসম্পন্ন মনে করেন। প্রতি বছর লাখ লাখ হাজি মক্কা থেকে ফেরার সময় জমজমের পানি নিয়ে দেশে ফেরেন।