App Train Ticket: অ্যাপে যেভাবে কাটবেন ট্রেনের টিকিট

0
60

ট্রেনের ৫০ শতাংশ টিকিট অ্যাপ, মোবাইল ও অনলাইনের মাধ্যমে পাওয়া যায়। এই সেবা জনগণের কাছে দ্রুত পৌঁছে দিতে বাংলাদেশ রেলওয়ের ‘রেল সেবা’ নামে একটি মোবাইল অ্যাপ রয়েছে। ঘরে বসেই সহজে অনলাইনে কাটা যাবে ট্রেনের টিকিট।

জেনে নিন অ্যাপ দিয়ে যেভাবে ট্রেনের টিকিট কাটবেন:

অ্যাপের মাধ্যমে টিকিট কাটার জন্য গুগল প্লে-স্টোরে থাকা ‘রেল সেবা – Rail Sheba’ অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর সাইন-আপ অপশনের মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে হবে। জাতীয় পরিচয়পত্রের তথ্য ও মোবাইল নম্বর দিয়ে অ্যাকাউন্ট খোলা যাবে।

অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে Purchase ট্যাবে ক্লিক করুন। এবার ‌‘ফর্ম স্টেশন’ ট্যাব থেকে যে স্টেশন থেকে ট্রেনে ভ্রমণ করতে চান তা নির্বাচন করুন। ‌‘টু স্টেশন’ ট্যাব থেকে যে স্টেশনে যেতে চান তা নির্বাচন করুন। ‌‘জার্নি ডেট’ থেকে ভ্রমণের তারিখ নির্বাচন করুন। এরপর ‌‘সার্চ ট্রেন’ এ ক্লিক করুন।

এখান আপনে যেখানে যাবেন গন্তব্যের সবগুলো ট্রেনের তালিকা দেখতে পাবেন। তালিকা থেকে ট্রেনের আসন, টিকিট সংখ্যা, পছন্দের সিট নির্বাচন করুন।

সবকিছু দেখে ‘পে নাউ’ ট্যাবে ক্লিক করুন। বাংলাদেশের যে কোন ভিসা কার্ড, মাস্টার কার্ড, এমেক্স কার্ড বা বিকাশ দিয়ে নির্ধারিত ফি পরিশোধ করে টিকিট বুঝে নিন। ই-মেইল থেকে টিকিটের প্রিন্ট নিয়ে নিন। এই প্রিন্ট কপি দিয়েই ট্রেনে ভ্রমণ করতে পারবেন। একজন অ্যাপের মাধ্যমে সর্বোচ্চ ৪টি টিকিট নিতে পারবেন।

bangladesh-railway-app

রেল সেবা টিকিট কাটার নিয়ম, রেল টিকিট, অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময়, Bangladesh Railway
ট্রেনের সময়সূচি, Rail sheba Apps, রেল মন্ত্রণালয়, রেল সেবা অ্যাপস