বাজেটে স্বাস্থ্যখাতে ৪১০২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

0
11
বাজেট budget

আজ বৃহস্পতিবার (১১ জুন) ২০২০-২১ অর্থবছরের জন্য জাতীয় বাজেটে স্বাস্থ্যখাতে মোট ৪১ হাজার ২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জন্য মোট ২৯ হাজার ২৪৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন ।

গত অর্থবছরের মূল বাজেটে এই বরাদ্দের পরিমাণ ছিল ২৫ হাজার ৭৩২ কোটি টাকা। দেশে করোনাভাইরাস মহামারিতে স্বাস্থ্যখাতের গৃহিত কার্যক্রম অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ খাতের জন্য এ বাজেট প্রস্তাব করা হয়েছে।

তিনি বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সংক্রান্ত কার্যক্রম ১৩ টি মন্ত্রণালয় ও বিভাগ বাস্তবায়ন করছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো কুষ্টিয়া, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, জামালপুর, পটুয়াখালী, টাঙ্গাইল ও সুনামগঞ্জে নতুন মেডিকেল কলেজ স্থাপন, ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের জন্য ই-স্বাস্থ্য অবকাঠামোগত উন্নয়ন, আটটি উপজেলায় স্বাস্থ্য সুরক্ষার কর্মসূচি সম্প্রসারণ (এসএসকে) এবং জেলা, বিভাগীয় এবং জাতীয় পর্যায়ে মাধ্যমিক ও তৃতীয় স্বাস্থ্য কমপ্লেক্স স্থাপন।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেল ৩টার দিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনের দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশে মোট ৭৮ হাজার ৫২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মারা গেছেন মোট এক হাজার ৪৯ জন।