অনন্য মামুন আজীবন নিষিদ্ধ

0
8

চলচ্চিত্র পরিচালক অনন্য মামুনকে আজীবন নিষিদ্ধ করেছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। তার পরিচালক সমিতির সদস্যপদ স্থায়ীভাবে বাতিল করা হয়েছে। আজ ১৬ জানুয়ারি (শনিবার) কার্যনির্বাহী বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন গণমাধ্যমে জানান, আজকে (১৬;জানুয়ারি) আমরা বৈঠকে বসেছিলাম। অনন্য মামুনের সদস্যপদ স্থায়ীভাবে বাতিল করা হয়েছে। পরিচালক সমিতির নির্বাহী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

খোকন আরও বলেন, অনন্য মামুন সমিতির সুনাম ক্ষুণ্ণ করেছেন, এর আগেও তার নামে অভিযোগ ছিল। তখন তার পদ সাময়িক স্থগিত করা হয়েছিল।

আদালত অনন্য মামুনের মামলার ব্যাপারে কোনো সিদ্ধান্ত এখনো দেয়নি। এ অবস্থায় তার পদ বাতিলের যৌক্তিকতা নিয়ে পরিচালক সমিতির এ নেতা বলেন, আদালতের সঙ্গে এটার সর্ম্পক নাই। আমাদের যা মান সম্মান যাওয়ার গেছে। ওই ছবির (নবাব এলএলবি) পরিচালক তো অনন্য মামুন, এটার তো প্রমাণ আছে।

সাম্প্রতিক কালে মুক্তিপ্রাপ্ত ‘নবাব এলএলবি’ সিনেমায় অশ্লীলতা এবং পুলিশকে হেয় করার অভিযোগে গ্রেফতার হয়েছিলেন পরিচালক অনন্য মামুনকে। পর্নগ্রাফি আইনে রাজধানীর রমনা থানায় দায়ের করা মামলায় গ্রেফতার করা হয়েছিল তাকে। আদালতে হাজির করা হলে কারাগারে প্রেরণের আদেশ দেন আদালত। বর্তমানে জামিনে আছেন তিনি।

এ ঘটনায় পরিচালক সমিতির ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুণ্ণ হয়েছে বলে মনে করছেন একাধিক চলচ্চিত্র পরিচালক। ফলে অনন্য মামুনকে নিষিদ্ধ করার দাবি তুলেছেন অনেকে। তারই পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত নিয়েছে পরিচালক সমিতি।