জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশিরের “আমরা একটা সিনেমা বানাবো” চলচ্চিত্রটি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে কোন প্রকার কর্তন ছাড়াই প্রদর্শনের জন্য সনদপ্রাপ্ত হয়েছে। ফিকশন বা কাহিনীভিত্তিক চলচ্চিত্র হিসাবে এটিই পৃথিবীর ইতিহাসে দীর্ঘতম চলচ্চিত্র, যার দৈর্ঘ্য ২১ ঘণ্টা, পরিচালক যাকে দাবী করছেন “মুক্তদৈর্ঘ্যের চলচ্চিত্র (Free Length Film)” হিসাবে।

সম্পূর্ণ সাদাকালোয় নির্মিত চলচ্চিত্রটির কাহিনী গড়ে উঠেছে এমন এক জনপদকে ঘিরে, যেখানে রয়েছে মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে স্বাধীনতাবিরোধী শক্তির আবার মাথাচাড়া দিয়ে উঠলে রাজনৈতিক ও সামাজিক অবক্ষয়ের মধ্যে কয়েকজন নিষ্পাপ মানুষের সিনেমা নিয়ে বিপ্লবী হয়ে ওঠা এবং স্বপ্ন ও স্বপ্নভঙ্গের গল্প।

বাংলাদেশের প্রেক্ষাগৃহে প্রদর্শনের জন্য পরিচালক একে ৮টি চ্যাপ্টার বা অধ্যায়ে ভাগ করেছেন। প্রথম পর্যায় হিসাবে চলচ্চিত্রটির প্রথম ও দ্বিতীয় অধ্যায় যেগুলোর দৈর্ঘ্য যথাক্রমে ২ ঘণ্টা ৫৪ মিনিট এবং ২ ঘণ্টা ৪৫ মিনিট এর সেন্সর করা হয়েছে। তার আগে ২১ ঘণ্টার চলচ্চিত্রটি বাংলাদেশ ফিল্ম আর্কাইভে যথাযথ কর্তৃপক্ষ বরাবর জমা দেওয়া হয়।

২০০৯ সালের মে মাসে শুরু হয়ে ২০১৮ সালের মে মাস পর্যন্ত প্রায় ৯ বছর ধরে ঈশ্বরদীর রুপপুর, পাকশী ও পদ্মা নদীর তীরে ৪০০০ কলাকুশলী ও শিল্পীদের নিয়ে এর শুটিং সম্পন্ন করা হয়। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।