ডব্লিউএইচও’র অর্থায়ন স্থগিত করলেন ট্রাম্প

0
28
WHO

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জন্য যুক্তরাষ্ট্রের অর্থায়ন বন্ধ করার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হওয়ার পর ডব্লিউএইচও এর প্রতিরোধের যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে মারাত্মকভাবে ব্যর্থ হয়েছে।

তবে ট্রাম্পের এই সিদ্ধান্তকে নেতিবাচক হিসাবে দেখছেন জাতিসঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস । তিনি বলেন, এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়ন কমানোর সঠিক সময় নয়।

এছাড়া বিল গেটসও ট্রাম্পের এই পদক্ষেপকে ভয়ানক হিসাবে আখ্যায়িত করে বলেছেন যে, এই মুহূর্তে তহবিল বন্ধ করা বিপজ্জনক হবে । তাদের কাজ বন্ধ হয়ে গেলে অন্য কোনও সংস্থা তাদের এই কাজ করতে পারবে না এবং আগের চেয়ে এই প্রতিষ্ঠানকে আরো বেশি দরকার ।

এককভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে সবচেয়ে বড় অঙ্কের অর্থায়ন করে যুক্তরাষ্ট্র। ২০১৮-১৯ সালে এই তহবিলে যুক্তরাষ্ট্র দিয়েছে প্রায় ৪০০ মিলিয়ন ডলার।

দ্বিতীয় বৃহত্তম অর্থদাতা হলেন বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, যা ডাব্লুএইচওর মোট বাজেটের ৯.৭৬% প্রদান করে।

প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারিতে বিশ্বে সবচেয়ে আক্রান্ত দেশ এখন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার সকাল পর্যন্ত ওয়ার্ল্ডমিটারের তথ্য অনুযায়ী, দেশটিতে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৬ লাখ ১৪ হাজার ২৪৬ জন ও মৃতের সংখ্যা ২৬ হাজার ৬৪ জন।