গণস্বাস্থ্যের কিট উদ্বোধন, পরীক্ষা করা যাবে ৫ মিনিটে

0
45
gonoshastho-kendo

শনিবার গণস্বাস্থ্য কেন্দ্রের আবিষ্কৃত কোভিড-১৯ সংক্রমণ নির্ণয়ক কিট সরকারসহ বিভিন্ন প্রতিষ্ঠানে হস্তান্তরে অনুষ্ঠান করা হয়।

এর আগে করোনা টেস্টিং কিট প্রসঙ্গে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও অন্যতম ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, আমরা কিট তৈরিতে সফল হয়েছি। রক্ত পরীক্ষা করার পরে আমরা শতভাগ সফল হয়েছি। আজ আমরা সরকারকে নমুনা দিচ্ছি, যাতে তারা পরীক্ষা করতে পারে। পরীক্ষা করার পর অনুমোদন দিলে প্রথমে দেব ১০ হাজার, তারপরে এক লাখ দেব।

এই পদ্ধতির উদ্ভাবক বিজ্ঞানী ড. বিজন কুমার শীল বলেন , এই ডিভাইসের মাধ্যমে মাত্র পাঁচ মিনিটেই পরীক্ষা করা যাবে করোনাভাইরাস।

করোনা পরীক্ষা করা জন্য এই কিট স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, ঔষধ প্রশাসন, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর), আর্মি প্যাথলজি ল্যাবরেটরি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডাব্লিউএইচও) বেশ কিছু প্রতিষ্ঠানকে দেয়া হবে বলে গণস্বাস্থ্য কেন্দ্র থেকে জানানো হয়েছে ।

এর আগে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের পরীক্ষা করার জন্য প্রাতিষ্ঠানিক গবেষণায় কিট উৎপাদনের কথা সরকারকে জানিয়েছিল গণস্বাস্থ্য কেন্দ্র। ১৯ মার্চ সরকার প্রতিষ্ঠানটিকে কিট উৎপাদনের অনুমোদন দেয়।