করোনার টিকা আসবে অক্টোবরে

0
17

এ বছরের সেপ্টেম্বর অথবা অক্টোবরে করোনাভাইরাসের টিকা বাজারে আসতে পারে বলে জানিয়েছেন ভারতের সিরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা।

তিনি বলেন, আমরা আর অপেক্ষা করবো না। আমরা মে মাস থেকে শ’খানেক রোগীর ওপর টিকা প্রয়োগ করব। পরীক্ষা সফল হলে সেপ্টেম্বর-অক্টোবর থেকে ভ্যাকসিন বাজারে ছেড়ে দেয়া হবে।

গত বৃহস্পতিবার (২৩ এপ্রিল) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করা ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে মানবদেহে প্রয়োগ হয়েছে। গবেষণার অংশ হিসেবে পর্যায়ক্রমে আট শতাধিক মানুষের দেহে এ পরীক্ষা চালানো হবে। বিজ্ঞানীদের আশা, ‘চূড়ান্ত পরীক্ষা’ সফল হলে সেপ্টেম্বরের মধ্যেই মিলবে প্রতিষেধক।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান অধ্যাপক সারাহ গিলবার্ট বলেন, ‘এই ভ্যাকসিনের সফলতার ব্যাপারে ব্যক্তিগতভাবে আমি অনেক আত্মবিশ্বাসী। তবে জনসাধারণের ওপর প্রয়োগের ক্ষেত্রে অবশ্যই এটি পরীক্ষা করে নিতে হবে। সেই সঙ্গে নিশ্চিত হতে হবে যে এটি প্রকৃত অর্থেই করোনাভাইরাস থেকে সুরক্ষা দিচ্ছে কি না।’

মঙ্গলবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সেপ্টেম্বর নাগাদ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফল পাওয়া যাবে। কিন্তু তার আগেই কেন সিরাম বাণিজ্যিক ভাবে এই টিকা উৎপাদন সুর করবে ? এই প্রশ্নের জবাবে পুনাওয়ালা বলেন,

মঙ্গলবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সেপ্টেম্বর নাগাদ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফল পাওয়া যাবে।

কিন্তু তার আগেই কেন সিরাম বাণিজ্যিক ভাবে এই টিকা উৎপাদন শুরু করছে কেন ? এই প্রশ্নের জবাবে পুনাওয়ালা বলেন, “ অক্সফোর্ডের এই গবেষকদল অনেক যোগ্য । আমরা আত্মবিশ্বাসী, এই কারণেই আমরা এই টিকাটি নিয়ে এদের সাধে কাজ করবো।”

কত সংখ্যক টিকা উৎপাদন হবে এবং দাম কত হবে সেটা জানিয়ে তিনি বলেন, ভারতে এ টিকার দাম হবে এক হাজার রুপি। এরমধ্যে আমাদের খরচও ধরা আছে এতে। লোকজন যাতে টিকা কিনতে পারেন, সেটিও মাথায় রাখা হয়েছে। তবে বিদেশে দাম বেশি হতে পারে। এমএমআর টিকা ভারতে যে দামে পাওয়া যায়, সে তুলনায় যুক্তরাজ্যে দাম দশগুণ বেশি।

প্রথমে ৪০ থেকে ৫০ লাখ করে টিকা উৎপাদন করতে চায় সিরাম ইনস্টিটিউট। ছয় মাস পরে সংখ্যাটা এক কোটিতে পৌঁছে যাবে। পরীক্ষা সফল হলে বিশ্বে যাতে টিকার অভাব না হয়, তা তারা দেখবেন।