ঘরে বসে করোনা জয় করবেন যেভাবে, জানালেন চিকিৎসকরা

0
537
Coronavirus

মৃদু ও মাঝারি উপসর্গ নিয়ে বাড়িতেই করোনা জয় করা সম্ভব। নিজেকে আলাদা রেখে গরম খাবার, পানি ও ভিটামিন সি খাওয়ার পরামর্শ চিকিৎসকদের। তবে অন্য শারীরিক জটিলতা থাকলে আর সাত দিনেও কাশি-গলা ব্যথা দূর না হলে যেতেই হবে হাসপাতালে।

করোনা পজিটিভ হলেই হাসপাতালে ভর্তির প্রয়োজন নেই বিষয়টি এখন অনেকেরই জানা। বিশেষজ্ঞদের মতে, করোনা রোগীর ৮০ শতাংশই বাড়িতেই কোভিড মোকাবিলায় সক্ষম।

তবে স্বাভাবিক ভাবেই প্রশ্ন জাগে আইসোলেশনে থাকা এসব কোভিড উনিশ পজেটিভ রোগীদের বাসায় থেকে করণীয় কি? কীভাবে লড়বেন কোভিড উনিশের বিরুদ্ধে। উপায় বলে দিচ্ছেন চিকিৎসকরাই।

সোহরাওয়ার্দী হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মোস্তফা কামাল রউফ (করোনা পজেটিভ) বলেন, বেশি বেশি গরম পানি পান করতে হবে, গরম পানির কুলকুচি করতে হবে। আর যদি গলা ব্যথা, জ্বর থাকে তাহলে সেক্ষেত্রে প্যারাসিটামল খেতে হবে। যদি কাশি, শ্বাসকষ্ট থাকে তাহলে টোয়েন্টি স্টামিন এবং মোন্টি লোকাস খেতে হবে। সেই সাথে জিংক ট্যাবলেট খেতে হবে। কারণ এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেবে।

তবে প্রথম সাত দিনের মধ্যে জ্বর গলা ব্যথা ভালো না হলে যেতে হবে হাসপাতালে। এছাড়া শ্বাসকষ্ট, পেট খারাপের ভাব দেখা দিলেও চিকিৎসকের কাছে যেতে হবে। তবে আগে থেকেই হৃদরোগ, ডায়াবেটিক কিডনি কিংবা অ্যাজমা সমস্যা থাকলে শুরু থেকেই হাসপাতালে যাওয়া উচিত বলে মত চিকিৎসকদের।
তবে যাদের হোম আইসোলেশনে থাকা সম্ভব নয় তাদের প্রাতিষ্ঠানিক আইসোলেশনে যেতে হবে।