ত্বকের উপরে ৯ ঘণ্টা বাঁচতে পারে করোনা

0
12

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) দ্বিতীয় পর্যায়ের আঘাত শুরু হয়েছে। এখন পর্যন্ত প্রতিষেধক আবিষ্কার না হলেও থেমে নেই ভাইরাস নিয়ে গবেষণা। এবার জানা গেলো করোনা মানবদেহের ত্বকের উপরে ৯ ঘণ্টা পর্যন্ত বাঁচতে পারে। তবে সাধারণ ভাইরাস তা পারে না।

সাধারণ ইনফ্লুয়েঞ্জায় ভাইরাসের ত্বকের উপরে সর্বোচ্চ ২ ঘণ্টা থাকতে পারে। জাপানের কিয়োতো প্রিফেকচুয়াল ইউনিভার্সিটি অব মেডিসিনের গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ক্লিনিক্যাল ইনফেকশন ডিজিজ জার্নালে ওই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়। এমন খবর জানিয়েছে নিউজ এইট্টিন।

ওই গবেষণায় বলা হয়, ইনফ্লুয়েঞ্জা ও করোনা, এই দুই ধরনের ভাইরাসই স্যানিটাইজার বা সাবানের সংস্পর্শে এলেই দ্রুত ধ্বংস হয়ে যায়। আর ৮০ শতাংশ ইথানল রয়েছে, এমন জীবাণুনাশক স্প্রে বা তরল ব্যবহার করলেই ধ্বংস হয় সার্স কোভিড-২ ভাইরাস।

এ বিষয়ে গবেষকরা জানান, মানুষের ত্বকের চেয়ে স্টেইনলেস স্টিল, কাচ ও প্লাস্টিকের উপরে অনেক কম সময় পর্যন্ত বাঁচতে পারে করোনা। ত্বকের উপরে এই দীর্ঘ সময় বেঁচে থাকার ফলেই এতো বেশি করোনার সংক্রমণ ঘটছে। তাই সংক্রমণ রোধে বারবার হাত ধোওয়া এবং স্বাস্থ্যবিধি মেনে চলার উপরেই জোর দিচ্ছেন তারা।