টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু ৭ এপ্রিল

0
8
astrazeneca vaccine
Photo credit: Twitter

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ৭ এপ্রিল থেকে করোনার টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে। সোমবার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, চুক্তি অনুযায়ী তিন কোটি ডোজ টিকার মধ্যে প্রথমে ৫০ লাখ, উপহার হিসেবে ২০ লাখ, গতকাল রাতে (সোমবার) এসেছে ২০ লাখ।

তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশিকা অনুযায়ী কোভিড-১৯ টিকার প্রথম ডোজ দেয়া থেকে ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দিলে ভালো হবে। সে অনুযায়ী দ্বিতীয় ডোজ টিকা দিব আমরা।’

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শিক্ষকদের টিকা দ্রুত দেয়া হবে। এমনিতেই শিক্ষকরা বয়স অনুযায়ী দ্রুত পাবেন। যাদের বয়স ১৮ থেকে ৪০ এর মধ্যে সে সব শিক্ষকরা পাবেন। তবে বয়স ১৮ এর নিচে কোন শিক্ষক টিকা পাবে না। ১৮ নিচে শিক্ষার্থীরাও টিকা পাবে না। তাদের বিষয়ে সরকার যে সিদ্ধান্ত দিবে সেভাবে টিকা দেয়া হবে।

করোনার টিকা নিতে আগ্রহীদের www.surokkha.gov.bd ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে।

প্রসঙ্গত গত ২৭ জানুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পরীক্ষামূলক টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, দেশব্যাপী চলমান টিকাদান কর্মসূচিতে সারা দেশে আরও দুই লাখ ২৫ হাজার ২৮০ জন টিকা নিয়েছেন। যাদের মধ্যে পুরুষ এক লাখ ৩৯ হাজার ৭৮০ জন এবং নারী ৮৫ হাজার ৫০০ জন।