মডার্নার টিকার অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
13

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন-এর ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রুবার বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা (ডাব্লিউএইচও)সংস্থাটির পক্ষ থেকে জরুরি ব্যবহারের জন্য মর্ডানা টিকার অনুমোদিন দেয়া হয়েছে ।

এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মোট ৫ টি করোনা টিকা জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য অনুমোদ। এর আগে ডব্লিউএইচওর অনুমোদনপ্রাপ্ত টিকাগুলো হলো- ফাইজার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা, ভারতের সেরাম ইনস্টিটিউটের করোনা টিকা কোভিশিল্ড ও জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা।

আমেরিকান ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার এবং জার্মানির বায়োএনটেকের সমন্বয়ে তৈরি ভ্যকসিনটি রেফ্রিজারেটরে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ দিন পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

ডাব্লিউএইচও’র বিশেষজ্ঞরা ১৮ বছরের বেশি বয়সী রোগীদের জন্য এই ভ্যাকসিন ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। তাদের মতে, টিকাটি মেসেঞ্জার আরএনএ (এমআরএনএ) ভিত্তিক যা ভাইরাসের জেনেটিক উপাদান বহন করে এবং শরীরের প্রতিরোধ-ব্যবস্থাকে ভাইরাসের বিরুদ্ধে লড়তে শেখায় এবং করোনা ঠেকাতে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর।

উল্লেখ্য বিশ্ব স্বাস্থ‌্য সংস্থার তালিকা হওয়ার আগে মোডার্নার ভ্যাকসিনটি ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং অন্যান্য বেশ কয়েকটি দেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে।