আউটসোর্সিং এর অনেক কাজ আছে তার মধ্যে একটি কাজ হল অনলাইনে টিউশনি করে টাকা আয় করা। অনলাইনে টিউটর এখন আর নতুন কিছু নয়। বিশেষ করে করোনা হওয়ার পর থেকে ঘরে বসে অনলাইন টিউটরিং কাজের মাধ্যমে অনেকেই টাকা আয় করছেন । এর ফলে চাহিদা দ্রুত বাড়ছে। যে কোনো স্থান থেকে সব বয়সী শিক্ষার্থীদের আপনি শিক্ষা দিতে পারবেন।

অনলাইনে আয় করার আরও কিছু লিংক:

তবে, এর জন্য যে কোন একটি নির্দিষ্ট বিষয়ে আপনাকে পারদর্শী হতে হবে। যেমন ধরুন, গণিত, বিজ্ঞান, গ্রাফিক্স, কম্পিউটার প্রোগ্রামিং অথবা অন্যান্য বিষয় যেগুলো আছে সেগুলোর মধ্যে যেকোনো একটি বিষযয়ে আপনাকে অবশ্যই পারদর্শী হতে হবে ।

এক্ষেত্রে আপনি যে বিষয়ে টিউশন করতে চাইছেন সে বিষয়ের উপর ডিগ্রী বা অভিজ্ঞতা থাকা প্রয়োজন। যদি ডিগ্রি বা শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে আপনার জন্য বিষয়টি সহজ হয়ে হবে।

কিভাবে টিউশন শুরু করবেন

প্রথমেই আপনাকে অনলাইন মার্কেটপ্লেসে টিউশনির যে সাইট গুলো সেগুলোতে sign up করে মেম্বার হতে হবে । এরপর আপনার শিক্ষাগত ও টিউশনির যোগ্যতা ( যদি থাকে) এবং আপনি কোন বিষয়ে পড়াতে চান তা উল্লেখ করে একটি সমৃদ্ধ প্রোফাইল তৈরী করে সেখানে আপলোড করে রাখতে হবে । অভিভাবক কিংবা ছাত্ররা আপনার প্রোফাইল দেখে আপনাকে সিলেক্ট করতে পারে।

এছাড়া আপনাকে নিয়মিতভাবে টিউশনির বিভিন্ন সাইটে প্রবেশ করে কাজ খুঁজতে হবে । এখানে অভিজ্ঞতা যত বাড়বে, আয়ের পরিমাণও বাড়বে।

কিভাবে ক্লাস নেয়া হয়: সাধারণত বাসা কিংবা যে কোনও জায়গা থেকে ভিডিও প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত হয় এই পাঠদান পদ্ধতি। এক্ষেত্রে আপনার যা দরকার হবে, তা হল একটি ল্যাপটপ অথবা পিসির সাথে স্থিতিশীল ইন্টারনেট সংযোগ, একটি মাইক্রোফোন এবং একটি ওয়েবক্যাম৷

কত টাকা যায় করা যায়: কত টাকা আয় করা যায় তা কিছু বিষয়ের উপর নির্ভর করে, যেমন আপনার অভিজ্ঞতা, টুইশনির বিষয়, কত জন শিক্ষার্থী রয়েছে এবং আপনি কত ঘন্টা এখানে ব্যয় করছেন।

আপনার প্রোফাইল যদি অভিভাবক ও শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় হয়, তাহলে আপনি অনেক বেশি উপার্জন করতে পারবেন। তবে, একজন টিউটর এখান থেকে কমপক্ষে ৫০,০০০ টাকা থেকে ১ লাখ টাকা আয় করতে পারেন ।

টিউশনি পাওয়ার অনলাইন সাইটগুলো কী কী? :

Chegg
Cambly
Skillshare
Preply
Skooli
Verbling
iTalki
Outschool
VIPKid
Tutorme
Teachstreet
Wyzant
My Tutor

1 COMMENT

  1. […] উপার্জনের একটি অন্যতম একটি উপায়। জনপ্রিয় কয়েকটি অনলাইন টিউটরিং সাইট আছে, যার মাধ্যমে অনেকেই আয় করছে এবং এর […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here