অনলাইনে ট্রেনের টিকিট কাটার সহজ নিয়ম
বাংলাদেশ রেলওয়ের ই-টিকেটিং সিস্টেম, নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকিট

ঈদুল আযহা বা ঈদুল ফিতর সহ অন্যান্য সময় ট্রেনের টিকিট কাটার জন্য rail sheba app–এ লগ ইন করে অথবা নতুন এই ওয়েবসাইট থেকে ট্রেনের টিকেট ক্রয় করা যাবে।

এই নতুন ই-টিকেটিং সিস্টেম পরিচালনার জন্য পাঁচ বছরের জন্য দায়িত্ব পেয়েছে ‘সহজ.কম ট্রেনের টিকিট’ – Sohoz.com । জানা যায় যে, সহজ, সিনেসিস এবং ভিনসেন জেভি যৌথভাবে তৈরি করেছে টিকিটিং সিস্টেম।

অনলাইনে ট্রেনের টিকিট রেজিস্ট্রেশন করতে হবে যেভাবে

  • অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন ওয়েবসাইট চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। প্রথমে ট্রেনের টিকেট কাটার ওয়েবসাইট Bangladesh Railway E-Ticketing Service ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।

Bangladesh Railway E-Ticket এর মাধ্যমে আমরা সহজেই ট্রেনের টিকিট কাটতে পারি। আজকের আর্টিকেলটিতে আমি আপনাদেরকে সেই বিষয়টাই সহজে দেখানোর চেষ্টা করবো।

বর্তমানে আপনি ট্রেনের টিকিট দুই ভাবে কাটতে পারবেন।

(ক) অফলাইন এবং
(খ) অনলাইন

তবে আমরা এখানে সহজে কিভাবে কাটতে পারবেন সেই বিষয়টা নিয়ে আলোচনা করবো। সেই জন্য আমরা ২টা বেছে নিবো। কারণ অফলাইনে আপনাকে অবশ্যই স্ট্রেশানে যেতে হবে টিকিট কাটার জন্য। সেখানে গিয়ে লাইন দাড়িয়ে কাটতে হবে। যেটা আমার কাছে মনে হয় সহজ বিষয় না। তাই আপনি ঘরে বসেই অনলাইনের মাধ্যমে সহজেই ট্রেনের টিকিট কাটতে পারবেন কোন ঝামেলা ছাড়াই।

এখানে আমি অনলাইনের মাধ্যমে টিকিট কাটার ধাপগুলো সংক্ষিপ্ত আকারে লিখার চেষ্টা করবো।

প্রথম ধাপ: একাউন্ট রেজিস্ট্রেশান করা

ঘরে বসেই অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে রেজিস্ট্রেশান করতে হবে। এজন্য আপনাকে https://eticket.railway.gov.bd/register/en এই লিংকটিতে প্রবেশ করতে হবে। তারপর আপনি নিচের এখানে আপনার নিজের তথ্যগুলো দিয়ে ফরম পূরণ করবেন। যা যা লাগবে এখানে,
(১) আপনার পুরোপুরি নাম।
(২) আপনার ব্যাক্তিগত ই-মেইল।
(৩) আপনার মোবাইল নাম্বার।
(৪) পাসওয়ার্ড দিবেন।
(৫) NID অথবা জন্মনিবন্ধন এবং নাম্বার সহ পাশে দিতে হবে।
(৬) পোস্ট কোর্ড দিতে হবে।
(৭) NID কার্ড অনুসারে আপনার ঠিকানা।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সহজ নিয়ম
উপরের চিত্রে আপনি সুন্দর করে ফরম পূরণ করে নিচে Sign Up বাটনে ক্লিক করবেন।

২য় ধাপ: Mobile ভেরিফাই করুন

উপরের ফরমটি পুরণ করার পর একাউন্টটি ভেরিফাই করার জন্য আপনার মোবাইল নাম্বারে ৬ ডিজিটের একটি OTP কোড আসবে এবং কোডটির মাধ্যমে একাউন্ট ভেরিফাই করতে হবে। আর অবশ্যই ৪৫ সেকেন্ডের মধ্যে কোডটি সঠিক ভাবে ভেরিফাই করতে হবে। ফেরিফাই করার পর আপনার একাউন্ট লগ ইন হয়ে যাবে।

অনলাইনে ট্রেনের টিকিট
৩য় ধাপ: Account লগ ইন করুন

একাউন্ট ফেরিভাই হওয়ার পর লগ ইন হয়ে যাবে। পরবর্তী সময়ে যদি আবার এই ওয়েব সাইটে আসার প্রয়োজন হয় তাহলে নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে পারবেন।

সেজন্য আপনাকে আপনার মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড সেভ রাখতে হবে। তবে পাসওয়ার্ড ভুলে গেলে ফরগেট পাসওয়ার্ড করে আপনি আবার পাসওয়ার্ড চেঞ্জ করে নিতে পারবেন সহজেই। তাছাড়া আপনার মূলবান তথ্যগুলো বা টিকিট সংক্রান্ত তথ্য আপনাকে ই-মেইল এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

৪র্থ ধাপ: ট্রেন সার্চ করুন

একাউন্ট লগইন হয়ে গেলে আপনাকে সাইটের হোম পেইজে নিয়ে আসবে। সেখন থেকে আপনি কোন ট্রেনে ভ্রমন করবেন সেই ট্রেনের নাম লিখে সার্চ করতে হবে। অথবা কোন স্টেশন থেকে যাত্রা শুরু করবেন এবং কোথায় গিয়ে যাত্রা শেষ করবেন এটাও এড করতে হবে। আপনাদের বোঝার সুবিধার জন্য আরো সহজ ভাবে বলার চেষ্টা করছি।

  • From- আপনি যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন।
  • To- আপনি যে স্টেশনে নামবেন বা যেখানে যাত্রা শেষ করবেন।
  • Date of Journey- এখানে আপনি যে সময়ে ট্রেনে ভ্রমন শুরু করবেন বা যেই দিন ট্রেনে যাত্রা শুরু করবেন সেই দিনটির তারিখ বাছায় করবেন।

Choose Class- উপরের অপশন গুলো সঠিক মতো পুরণ হওয়ার পর শেষ অপশনটি হলো Choose Class। এখানে Find বাটনে ক্লিক করতে হবে এবং এরপর আপনার বাছায় করা সকল ট্রেনের লিস্ট চলে আসবে। তারপর আপনি সেখান থেকে ট্রেনের নাম এবং সময় অনুযায়ী টিকেট কাটার জন্য সিলেক্ট করুন।

নোট:

  • এই নির্দেশাবলী পরিবর্তনযোগ্য। আপডেটের জন্য বাংলাদেশ রেলওয়ের ও https://eticket.railway.gov.bd ওয়েবসাইট বা rail sheba app– অ্যাপটি নিয়মিত চেক করুন।
  • টিকিট কেনার সময়, নির্দেশাবলী সাবধানে পড়ুন এবং সেগুলি মেনে চলুন।

21 COMMENTS

  1. […] টিকিট কাটতে চান, তাহলে আপানর মোবাইলে “রেল সেবা” অ্যাপটি ডাউনলোড করতে […]

  2. […] ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে এখানে বিস্তারিত পড়ুন এবং টিকেট বুক করতে https://eticket.railway.gov.bd/ ভিজিট […]

  3. […] ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে এখানে বিস্তারিত পড়ুন এবং টিকেট বুক করতে https://eticket.railway.gov.bd/ ভিজিট […]

  4. […] ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে এখানে বিস্তারিত পড়ুন এবং টিকেট বুক করতে https://eticket.railway.gov.bd/ ভিজিট […]

  5. […] ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে এখানে বিস্তারিত পড়ুন এবং টিকেট বুক করতে https://eticket.railway.gov.bd/ ভিজিট […]

  6. […] ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে এখানে বিস্তারিত পড়ুন এবং টিকেট বুক করতে https://eticket.railway.gov.bd/ ভিজিট […]

  7. […] অনালাইনে সহজ ভাবে ট্রেনের টিকেট কাটার জন্য বাংলাদেশ রেলওয়ে কিছু প্রশ্নের উত্তর দেওয়ার চেস্টা করা হলো নিম্নে: […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here