পাকিস্তানে টুইটার ব্যবহারে সমস্যা

0
14
twitter-logo

কোন নির্দিষ্ট কারণ ছাড়াই পাকিস্তানে মাইক্রো ব্লগিং সাইট টুইটার (Twitter Disrupt Pakistan) বন্ধ রয়েছে । তবে, ব্যবহারকারীরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করে তাদের অ্যাকাউন্টটিতে অ্যাক্সেস করতে পারছে ।

বিশ্বজুড়ে ইন্টারেনট বিঘ্ন এবং শাটডাউন ট্র্যাক করে এমন একটি ইন্টারনেট পর্যবেক্ষণকারী সংস্থা নেটব্লকস বলছে যে, সারা পাকিস্তান জুড়ে টুইটার এবং পেরিস্কোপ ব্যবহারে সমস্যা হচ্ছে ।

নেটিজেনদের অনেকেরই অভিযোগ করে বলছে, পাকিস্তান সরকারের হস্তক্ষেপের কারণেই কাজ করছে না টুইটার ৷ তবে ভার্চুয়াল পার্সোনাল নেটওয়ার্ক বা ভিপিএন-এর সাহায্যে ট্যুইটার কাজ করছে পাকিস্তানে৷

কেউ কেউ দাবি করেছেন যে পাকিস্তান সরকার SAATH ভার্চুয়াল সম্মেলন (SAATH Virtual Conference) বানচাল করার জন্য টুইটার এবং জুম বন্ধ করে দিয়েছে। ইমরান খান সরকার ও পাকিস্তানি সেনাবাহিনী বেলুচিস্তানের বাসিন্দাদের উপর যে অত্যাচার চালিয়েছে তা নিয়ে আলোচনা করার জন্য SAATH ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

ডাউনডেক্টর নামে আরেকটি ইন্টারনেটের পর্যবেক্ষণকারী সংস্থা বলছে পাকিস্তানে এটি সরাসরি আউটেজ দেখাচ্ছে, এর জন্য পাকিস্তানের ব্যবহারকারীরা পাকিস্তান সরকার কর্তৃক এই বিঘ্ন সৃষ্টি করার কথা বলছে।

তবে, ফারজানা শাহ নাম একজন টুইটারে লিখেছে, পাকিস্তান এটা বন্ধ করেনি, আটলান্টায় টুইটার সার্ভারে ডিডস ভাইরাস আক্রমণ করেছে । এই কারণে ইংল্যান্ডের ব্যবহারকারীরাও সমস্যায় পড়েছে ।