Photo Credit: Twitter/ NASA Moon

পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদে বিপুল পরিমাণ পানির সন্ধান পাওয়ার দাবি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। জানা গেছে, নাসার বিজ্ঞানীরা নেচার অ্যাস্ট্রোনমিতে প্রকাশিত পৃথক দুই গবেষণা প্রবন্ধে এ সংক্রান্ত তথ্য-প্রমাণ হাজির করেছেন।

স্ট্র্যাটোস্ফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনমি (SOFIA) নিশ্চিত করে বলেছে, চাঁদের ক্লেভিয়াস গহ্বরে হাইড্রোজেন ও অক্সিজেন জোট বেঁধে জলের অণু তৈরি করেছে। এর আগে, চাঁদের পৃষ্ঠে হাইড্রোজেনের খোঁজ মিলেছিল।

তবে হাইড্রোজেন, অক্সিজেনের সঙ্গে কোন রাসায়নিক জোট বেঁধে রয়েছে, তা এতদিন জানা যায়নি। নাসার দাবি, ক্লেভিয়াস ক্রেটারে ১২ আউন্স মতো জল জমে রয়েছে। চাঁদের মাটি ও ধূলিকণায় এক ঘনমিটার পর্যন্ত জায়গা জুড়ে জলের অণু ছড়িয়ে রয়েছে।

‘নেচার অ্যাস্ট্রোনমি’-র পত্রিকায় তাদের গবেষণার এই রিপোর্ট প্রকাশ্য এনেছে নাসা। গবেষণার নেতৃত্বে থাকা ক্যাসি হোন্নিবলের দাবি, চাঁজের দক্ষিণ মেরুর অন্ধকার পিঠে জল জমে থাকতেও পারে বলে এতদিন মনে করা হত।

তবে নয়া আবিষ্কারের পর সেই ধারণা বদলে গেল। সানলিট সারফেস, অর্থাত্‍‌ চাঁদের যে পৃষ্ঠে সূর্যের আলো এসে পড়ে, সেখানে জলের খোঁজ মিলেছে।

নাসার মানব অনুসন্ধান অধিদফতরের পরিচালক জ্যাকব ব্লিচার বলেছেন, চন্দ্রপৃষ্ঠে পানির এই আধারের প্রকৃতিটা বিজ্ঞানীদের বুঝতে হবে। এর ফলে এসব পানি ভবিষ্যতে চাঁদের অনুসন্ধান চালনাকারীদের ব্যবহারের জন্য কতটা সহজ হবে তা জানায় সহজ হবে।