সৌরমণ্ডলের দুই বৃহৎ গ্রহ বৃহস্পতি ও শনি একে অপরের কাছাকাছি চলে আসছে। গত ৮০০ বছরের মধ্যে এই গ্রহযুগলকে এতটা কাছাকাছি অবস্থানে আর দেখা যায়নি। আগামী ১৬ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত এমন দৃশ্য দেখা যাবে বলে জানায় নাসা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র তথ্যমতে ২১ ডিসেম্বর গ্রহদ্বয় এতটা কাছাকাছি চলে আসবে যে এদের দেখে ‘যুগ্ম গ্রহ’ বলে ভ্রম হতে পারে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের রাইস ইউনিভার্সিটির পদার্থ ও জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক প্যাট্রিক হার্টিগান বলেন, ‘এই দুই গ্রহের বিন্যাস অত্যন্ত বিরল। প্রতি ২০ বছর অন্তর ব্যবধানের তারতম্য ঘটে। কিন্তু এবারের যুগলবন্দী অত্যন্ত বিরল। কারণ এ সময় গ্রহ দুটি একে অপরের অনেক কাছে চলে আসবে।

এমন এক মহাজাগতিক কাণ্ড দেখার জন্য বহু বছর অপেক্ষা করতে হয় বিজ্ঞানীদের। সর্বশেষ ১২২৬ সালের ৪ মার্চ ভোরে কাছাকাছি এসেছিল এই দুটি গ্রহ।’

বিবৃতিতে আরও জানানো হয়, ২১ ডিসেম্বর সন্ধ্যায় পূর্ণ চাঁদের ব্যাসের থেকেও গ্রহ দুটির মধ্যকার দূরত্ব কম থাকবে, পৃথিবী থেকে জোড়া গ্রহের মতো দেখাবে গ্রহ দুটিকে।

টেলিস্কোপ দিয়ে দেখলে গ্রহ দুটির বড় উপগ্রহগুলোও দেখা যাবে। পৃথিবীর নিরক্ষীয় অঞ্চলে সবচেয়ে পরিষ্কারভাবে দেখা মিলবে এ দৃশ্যের।