হজ নিবন্ধনের সময় বাড়ল

0
30
mecca hajj

মহামারী করোনাভাইরাসের কারণে চলতি বছর হজ নিবন্ধন কার্যক্রমের সময়সীমা ১৬ এপ্রিল (বৃহস্পতিবার) পর্যন্ত সময় বাড়িয়েছে সরকার।

বুধবার (৮ এপ্রিল) ধর্ম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘‘২০২০ সালে হজ করতে আগ্রহী অনেকে নিবন্ধনের জন্য পাসপোর্ট জমা দিলেও দীর্ঘ ছুটির কারণে ব্যাংক থেকে নিবন্ধন ভাউচার নিতে পারেননি। তাদের কথা বিবেচনা করেই সময় বাড়ানো হলো।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এরই মধ্যে অনেকে টাকা জমা করতে না পারায় নিবন্ধন করতে পারেননি। এ অবস্থায় ২০২০ সালে সরকারি এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক ব্যক্তিদের নিবন্ধনের সুবিধার্থে নিবন্ধনের সময়সীমা ১৬ এপ্রিল পর্যন্ত বাড়ানো হল।’’

এর আগে করোনাভাইরাসের কারণে হজ গমনেচ্ছুদের মধ্যে অনিশ্চয়তা দেখা দেয়ায় ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জনের কোটা পূরণ না হওয়ায় ৮ এপ্রিল (বুধবার) পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয়া হয়। এ নিয়ে তৃতীয় দফায় বাড়ানো হল হজ নিবন্ধনের সময়।

এবার হজে যেতে আগ্রহীদের জন্য তিন ধরনের প্যাকেজ রেখেছে সরকার। এর মধ্যে প্রথম প্যাকেজে চার লাখ ২৫ হাজার টাকা, দ্বিতীয় প্যাকেজে তিন লাখ ৬০ হাজার টাকা এবং তৃতীয় প্যাকেজে তিন লাখ ১৫ হাজার টাকা খরচ হবে।