Weight Loss: ব্যায়াম ছাড়া ৭ দিনে ওজন কমানোর সহজ উপায়

2
2992
weight-loss-7-days-without-exercise

ব্যায়াম ছাড়া ৭ দিনে ওজন কমানোর সহজ উপায় বা পদ্ধতি (Lose Weight without Exercise in 7 Days) অথবা Exercise না করে Keto Diet করে খুব দ্রুত ওজন কমানো যেতে পারে । 

শরীরের ওজন বেশী (Healthy Body Weight) হয়ে যাচ্ছে বলে অনেকে দুশ্চিন্তায় খাওয়া কমিয়ে দিয়েছেন এবং অনেকে না খেয়ে শরীর শুকানোর চেষ্টা করছেন। আবার কেওবা কয়েকদিন ব্যায়াম করে বন্ধ করে দিয়েছেন। এভাবে অনিয়মের কারণে শরীরের আদর্শ ওজন (Ideal Body Weight) তৈরী হওয়ার পরিবর্তে নানা রকম অসুখ হতে পারে এবং আরও মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন:

ওজন কমানোর সবচেয়ে ভালো এবং দ্রুততম উপায় কি ( What is the best and fastest way to lose weight )?

এখানে ৭ দিনে শরীরের ওজন ৪-৫ কেজি কমানোর একটি খাদ্য তালিকা (7 Days Diet Plan 5 kgs) দেওয়া হল যা FAD diet নামে পরিচিত। তবে যারা একটু শারীরিকভাবে দুর্বল এবং হার্ট, কিডনি, ডায়বেটিস ( Heart, Kidney, Diabetes ) সহ অন্য কোন জটিল রোগে আক্রান্ত হয়েছেন তারা খুব সাবধানতা অবলম্বন করে এবং প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ( Expertise Doctors Advise ) নিয়ে ওজন কমানোর এই তালিকাটি মেনে চলবেন।

ওজন কমানোর ডায়েট ( 7-Day Diet Meal Plan to Lose Weight ) :

প্রথম দিনঃ প্রথম দিনটি শুরু হবে যে কোন ফল অথবা জুস ( Fruit Juice) ( যতটুকু খেতে পারেন ) দিয়ে এবং তরমুজও খেতে পারবেন, তবে কলা খাওয়া যাবে না।

দ্বিতীয় দিনঃ তেল না দিয়ে ( Cooking food without oil ) অথবা সামান্য তেল দিয়ে সবজি, সবজী ভাজী অথবা সবজি সুপ (যতটুকু খেতে পারেন) খেয়ে দ্বিতীয় দিনটি শেষ করুন।

তৃতীয় দিনঃ প্রথম এবং দ্বিতীয় দিনের মেনু এক সাথে করে কলা বাদ দিয়ে যে কোন ফল এবং সবজী (যতটুকু খেতে পারেন) খেতে পারবেন।

চতুর্থ দিনঃ চতুর্থ দিনে ৮টি কলা এবং ৪ গ্লাস দুধ অথবা ৫টি কলা ও ৫ গ্লাস দুধ এবং ১ কাপ সবজী সুপও খেতে পারেন।

পঞ্চম দিনঃ ১ কাপ ভাত, ৬টি টমেটো অথবা যে কোন সিদ্ধ অথবা অল্প সিদ্ধ সবুজ সবজী দিয়ে পঞ্চম দিনের খাওয়ার মেনু তৈরী করুন।

৬ষ্ঠ দিনঃ পঞ্চম দিনের মত একই নিয়মে ৬ষ্ঠ দিনের খাওয়ার মেনু তৈরী করে খতে পারেন। তবে, কমপক্ষে ১০-১২ গ্লাস পানি খেতে ভুলে যাবেন না।

সপ্তম দিনঃ পঞ্চম এবং ৬ষ্ঠ দিনের মত শেষ দিনেও ১ কাপ ভাত, সিদ্ধ অথবা অল্প সিদ্ধ সবুজ সবজী কিংবা ফলের জুস এবং এক টুকরা মাছ অথবা ১০০-২০০ গ্রাম মুরগী অথবা গরুর মাংস খেতে পারেন।

ক্র্যাশ ডায়েট করে ওজন কমানোর সময় যা খেয়াল রাখতে হবেঃ এই সাত দিনে কমপক্ষে প্রতিদিন ১০-১২ গ্লাস পানি খেতে (Regular drink 10-12 glasses of water ) হবে এবং ভারী কোন ব্যায়াম ( Heavy Exercise ) করা যাবে না। এই সাত দিনের মধ্যে শরীর খুব বেশী দুর্বল মনে হলে নিয়মটি বন্ধ করে দিতে হবে। ৭ দিন শেষ হওয়ার পর খাবারের পরিমাণ আস্তে আস্তে বাড়াতে হবে এবং অতিরিক্ত তেল যুক্ত খাবার পরিহার করতে হবে, নিয়মিত ব্যায়াম করতে হবে এবং পুনরায় এই নিয়ম শুরু করতে হলে কমপক্ষে এক সপ্তাহ বিরতি দিতে হবে।

Comments are closed.