বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ৩৯তম অবস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বস মঙ্গলবার তালিকাটি প্রকাশ করেছে।

তালিকা অনুযায়ী দক্ষিণ এশিয়ায় তারপরেই আছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তালিকায় দেশটির প্রথম নারী অর্থমন্ত্রী সীতারমনের অবস্থান ৪১তম।

সাময়িকীটি লিখেছে, বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনা। তিনি বর্তমানে চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

ফোর্বসের তালিকায় এবারও শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। তিনি ১০ বছর ধরে সবচেয়ে প্রভাবশালী নারীর অবস্থানটি ধরে রেখেছেন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান ক্রিস্টিন ল্যাগার্দে, তৃতীয় অবস্থানে আছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। গত বছর এই অবস্থানে ছিলেন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। এবছর তার অবস্থান সপ্তমে।

চতুর্থ ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভ্যান ডার লিয়েন, পঞ্চম স্থানে আছেন মেলিন্ডা গেটস, ষষ্ঠ অবস্থানে আছেন যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরসের প্রধান নির্বাহী মেরি বারা।

ফোর্বসের তালিকায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেনের অবস্থান ৩২তম ও ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের অবস্থান ৪৬তম।

ব্যক্তিগত ক্যারিয়ার, অর্থনীতি ও রাজনীতিতে প্রভাব বিস্তারের ক্ষমতা, গণমাধ্যমে পারফরম্যান্স বিবেচনা করে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকা করে যুক্তরাষ্ট্রের ওই সাময়িকী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here