মাস্ক না পরে বের হলে ১ লাখ টাকা জরিমানা : স্বাস্থ্য অধিদপ্তর

0
13140
Health Ministry

করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণের এ সময়ে মাস্ক না পরে বের হওয়া বেআইনি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর (DGHS)। ৩০ মে, শনিবার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সংক্রামক রোগ প্রতিরোধ আইনের আওতায় মাস্ক না পরে বের হলে ৬ মাস জেল অথবা এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে হবে। When and how to use masks – World Health Organization

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সার্কুলারে আরো বলা হয়, এ ছাড়া আদেশ অমান্য করার কারণে একই ব্যক্তি আরো তিন মাসের জেল এবং ৫০ হাজার টাকা জরিমানার দণ্ডে পড়তে পারেন। করোনাভাইরাস: WHO বিশেষজ্ঞের মতে মাস্ক ব্যবহারের নিয়ম

রবিবার থেকে দীর্ঘ দিন বন্ধ থাকার পর চালু হচ্ছে সরকারি-বেসরকারি অফিস। সোমবার চালু হবে গণপরিবহন। আগামীকাল ১লা মে থেকে দেশের অভ্যন্তরে বিমান চলাচল পুনরায় শুরু হবে। রাজধানী থেকে তিনটি অভ্যন্তরীণ রুটে প্রতিদিন ২৪টি ফ্লাইট ছেড়ে যাবে ও ফিরে আসবে।

এছাড়া স্বাস্থ্যবিধি মেনে রোববার থেকে সীমিত আকারে বিভিন্ন রুটে ৮ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল কববে। আগামী ৩ জুন থেকে আরও ১১ জোড়া ট্রেন চালু হবে। সকল ট্রেনের টিকেট অনলাইনে, ই-টিকিটিং-সিস্টেমে সংগ্রহ করতে হবে। কাউন্টারে কোনো টিকেট বিক্রি হবে না।

সরকারে পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে চলতে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা, জীবাণুনাশক ব্যবহার ইত্যাদি।

সার্কুলারে আরো বলা হয়, এ ছাড়া অন্যান্য যেসব স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে তা অমান্য করলেও উপরোক্ত দুই শাস্তির আওতায় পড়তে হবে দেশের নাগরিকদের।

অফিস, গণপরিবহন চালু হলেও রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা বহাল থাকবে বলেও সার্কুলারে জানানো হয়। তবে জরুরি সেবা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

আরও পড়ুন:

বেসরকারি হাসপাতালে করোনা টেস্ট

করোনা মহামারীতে এজমা রোগীদের করণীয়

Coronavirus Tips: ৫টি উপায় মেনে চলুন, নিজেকে করোনা মুক্ত রাখুন

আইইডিসিআর (IEDCR) হটলাইন নম্বর, ফেসবুক পেজ, ই–মেইল

জেনে নিন: করোনা আক্রান্ত হলে করনীয়, কি খাবেন, কিভাবে সুস্থ হবেন ?