সংসদের ৪৩ কর্মী ও ৮২ আনসার করোনায় আক্রান্ত

0
22
National Parliament House

বাজেট অধিবেশনের আগে সংসদের ৪৩ জন কর্মীর শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সেইসাথে সংসদ এলাকায় কর্মরত ৮২ জন আনসার সদস্যে ও তিন জন পুলিশ সদস্যের নমুনা ফলাফলও পজিটিভ এসেছে। শঙ্কার বিষয় হলো, এই আক্রান্তদের অধিকাংশেরই কোনো উপসর্গ ছিলো না।

সংসদকর্মীদের করোনায় আক্রান্ত হওয়ায় বিষয়টি নিশ্চিত করে সংসদ মেডিকেল সেন্টারের চিফ মেডিকেল অফিসার আরিফুল হক বলেন, ‘সোমবার ১১ জনের শরীরে, রবিবার ১৬ জনের শরীরে এবং শনিবার চারজনের মধ্যে করোনা শনাক্ত হয়।’

সংসদের প্রায় সাড়ে ৪শ’ কর্মকর্তা-কর্মচারীর করোনা ভাইরাস পরীক্ষার নির্দেশ দেয়ার পর গত ২ জুন থেকে এই পরীক্ষা শুরু হয়ে গতকাল ৮ জুন সোমবার শেষ হয়। বাধ্যতামূলক এই পরীক্ষায় মোট ৪৩ জনের নমুনার ফলাফল পজিটিভ আসে।

আগামীকাল ১০ জুন, বুধবার জাতীয় সংসদের সংক্ষিপ্ত বাজেট অধিবেশন শুরু হচ্ছে। এই অধিবেশনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত থাকার কথা রয়েছে। আক্রান্ত কর্মকর্তাদের অনেকেই স্পিকারের দপ্তরে অবাধে যাতায়াত করতেন। তাদের অনেকের অধিবেশন চলাকালীন সময়ে সংসদ কক্ষেও দায়িত্ব পালনের কথা ছিল।

গতকাল ৮ জুন, সোমবার সংসদ ভবনের সংসদ সচিবালয় কমিশনের ৩১তম সভা ও পরে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। দুটি সভাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

ওইসময় দায়িত্বরত ৮২ জন আনসার সদস্য এবং সংসদের তিন পুলিশ সদস্যও করোনায় আক্রান্ত হয়েছেন।

গত ৭ জুন, রবিবার আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-পরিচালক (যোগাযোগ) মেহেনাজ তাবাসসুম রেবিন জানিয়েছিলেন, আনসার বাহিনীর করোনা আক্রান্তদের মধ্যে ৮২ জন ব্যাটালিয়ন আনসার সংসদ সচিবালয়ে কর্মরত। তারা সকলেই হোম কোয়ারেন্টাইনে আছেন বলেও জানান তিনি।

আগামীকাল শুরু হওয়ার পর অধিবেশনে বাজেট পেশ করা হবে পরদিন ১১ জুন, বৃহস্পতিবার। এবং বাজেট পাস হবে ৩০ জুন।