Health Ministry

এখন থেকে মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া দেশের কোনো সরকারি এবং বেসরকারি হাসপাতালে অভিযান চালাতে পারবে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কোথাও কোনো হাসপাতালে অভিযান পরিচালনা করতে হলে অবশ্যই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে এমন নির্দেশনা জারি করা হয়েছে। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রীর আলোচনা হয়েছে। মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

ঘোষণায় বলা হয়, সাম্প্রতিক পরিস্থিতিতে আইন শৃঙ্খলা বাহিনীর অভিযানের কারণে স্বাভাবিক চিকিৎসা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যসেবায় নিয়োজিত প্রতিষ্ঠানসমূহে চাপা অসন্তোষ বিরাজ করায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের আলোচনায় এমন সিদ্ধান্ত নেয়া হয়। এমন অবস্থায় অভিযান পরিচালনা করার অতি প্রয়োজন দেখা দিলে স্বাস্থ্যসেবা বিভাগের সঙ্গে সমন্বয় করে করার নির্দেশনা দেয়া হয়।

আরও বলা হয়েছে, যে কোনো সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে এ ধরনের অভিযান পরিচালনা করা থেকে বিরত থাকতে এবং জরুরি অভিযান পরিচালনার প্রয়োজন হলে স্বাস্থ্যসেবা বিভাগ এবং চিকিৎসা শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সঙ্গে সমন্বয় করে অভিযান পরিচালনা করতে হবে।