সাগর উত্তাল, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা

0
11

সাগরের সুস্পষ্ট লঘুচাপটি উত্তর বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন উত্তর ওড়িশা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে অবস্থান করছে। অন্যদিকে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় হয়ে উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

সাগর এখনো উত্তাল রয়েছে। ফলে চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সুস্পষ্ট লঘুচাপটি গতকাল বুধবার রাতে স্থলভাগ অতিক্রম করে দুর্বল হয়ে পড়েছে। এর প্রভাবে আজ বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ঢাকার চারপাশের নদ-নদীর পানি কমতে শুরু করেছে। ফলে ঢাকার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির আজ থেকে উন্নতি হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বাতাসের গতি দক্ষিণ থেকে পূর্ব দিকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বইছে। দুদিন আগে অসহনীয় গরমের সময় বাতাসের গতিবেগ ছিল ৩ থেকে ৫ কিলোমিটার। অন্যদিকে দেশের কয়েকটি জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আজও অব্যাহত থাকবে। কয়েক দিনের টানা অসহনীয় গরম গতকাল বুধবার কিছুটা কমেছে। আবহাওয়া অফিসের তথ্য মতে, গতকাল দেশের অধিকাংশ জেলায় বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে যশোরে ৭৩ মিলিমিটার। অন্যদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রাও ছিল যশোরে ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে রূপ নেওয়ার সম্ভাবনা তৈরি হয়নি। তার আগেই এটি স্থলভাগে উঠে এসেছে। অবশ্য এর প্রভাবে বায়ুচাপে তারতম্যের আধিক্য থাকায় বাতাসের গতিবেগ বেশি হচ্ছে।