Shahjalal-AirPort

‘লন্ডনের ফ্লাইটে যেই আসবে, তার কাছে যদি গত কালকেরও করোনা নেগেটিভ সনদও থাকে, তারপরও বাধ্যতামূলকভাবে তাকে ১৪ দিনের প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে’।

যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে লন্ডনফেরত সবার জন্য ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক করার সিদ্ধান্ত দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৮ ডিসেম্বর) বাংলাদেশ সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। গণভবন থেকে ভার্চ্যুয়ালি এ বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী।

অন্য দেশ থেকে আগত বিমানযাত্রীদের ক্ষেত্রে কোভিড সনদ আনার বাধ্যতামূলক যে ব্যবস্থা এখন চালু রয়েছে, তা বহাল থাকছে। প্রয়োজন হলে পরবর্তীতে এবিষয়ে আরও বিশদ জানানো হবে বলে জানিয়েছেন তথ্যসচিব।

সচিব জানান, যুক্তরাজ্য থেকে আগতদের অবশ্যই সরকারি কোয়ারান্টাইন বা যেকোনো হোটেলে সরকারের তদারকিতে থাকতে হবে।

খন্দকার আনোয়ারুল আরও জানান, এই নির্দেশনা কবে থেকে কার্যকর হবে সেটি সোমবার রাতে সংশ্লিষ্টদের নিয়ে একটি বৈঠকের মাধ্যমে নির্ধারণ করে জানিয়ে দেয়া হবে কারণ হঠাৎ প্রয়োগ করা হলে অনেকের জন্য সমস্যা তৈরি হতে পারে।

দুই-তিন দিনের যৌক্তিক সময় দিয়ে কোয়ারেন্টাইনের এই নিয়ম কার্যকরের বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।