২৪ ঘণ্টায় ঝরলো ৬ হাজার প্রাণ, আক্রান্ত ৭০ হাজার

0
18

করোনাভাইরাসের মহামারি থামছেই না। ইউরোপ ও যুক্তরাষ্ট্রে ভয়ংকর আকার ধারণ করেছে এই ভাইরাস। গত একদিনে নতুন করে প্রায় ছয় হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাস। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭০ হাজারেরও বেশি মানুষ।

সোমবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ১৪ হাজার ২৪৭ জনে এবং আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ৫৩ হাজার ১৫৫ জন। অপরদিকে ৪ লাখ ২৩ হাজার ৫৫৪ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও এখন ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে আরও ভয়াবহ আকার নিয়েছে। আক্রান্ত ও নিহতের সংখ্যায় সবাইকে ছাড়িয়ে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬০ হাজার ৪৩৩ জন এবং মৃত্যু হয়েছে ২২ হাজার ১১৫ জনের।

আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্পেন। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৬ হাজার ৮৩১ জন এবং মৃত্যু হয়েছে ১৭ হাজার ২০৯ জনের।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইতালি। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৬ হাজার ৩৬৩ জন এবং মৃত্যু হয়েছে ১৯ হাজার ৮৯৯ জনের। এ তথ্য জানিয়েছে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত তিন মাসে বিশ্বের ২০০টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।