ভারতে কারখানায় গ্যাস লিক: ১১ জনের মৃত্যু

0
25
india chemical plant
Photo credit: Twitter

ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের একটি কেমিক্যাল প্ল্যান্ট থেকে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে কমপক্ষে ১১ জন মারা গেছে এবং বহু মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ।

এনডিটিভির অনলাইন খবরে কেমিক্যাল প্ল্যান্টের কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে যে, ওই বহুজাতিক প্রতিষ্ঠান থেকে একধরণের উদ্ভিদ থেকে নির্গত রাসায়নিক থেকেই ওই বিষাক্ত গ্যাস তৈরি হয়েছে আর সেটিই কোনোভাবে বাইরের বাতাসে মিশে যাওয়াতেই এই মর্মান্তিক দুর্ঘটনাটি হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটে এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে বলেন যে, “বিশাখাপত্তনমের পরিস্থিতি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রক এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি, ওরা পরিস্থিতির দিকে কড়া নজর রাখছেন। আমি বিশাখাপত্তনমের প্রত্যেকের সুরক্ষা ও মঙ্গল কামনা করি।”

এলাকার কাছাকাছি থাকা স্থানীয় বাসিন্দারা জানান যে , গ্যাস লিক হওয়ার পর তাঁদের চোখ হঠাৎ করে খুব জ্বালা করতে শুরু হয়েছে ও নিশ্বাস-প্রশ্বাসে ভয়ঙ্কর কষ্ট হচ্ছে। এরপরেই অসুস্থ হয়ে পড়া ওই ব্যক্তিদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়।

ওই গ্যাস প্ল্যান্টের মালিক এলজি চেম বলেন, “গ্যাস লিকের ফলে যে ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তা এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। যারা বিষাক্ত গ্যাসের কারণে শ্বাসকষ্টে ভুগছেন তাঁদের জন্যে দ্রুত চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে”। কীভাবে ওই গ্যাস লিক হল এবং এর ফলে কতজনের মৃত্যু হয়েছে বা কতটা ক্ষয়ক্ষতি হয়েছে সে সম্পর্কে আমরা খোঁজখবর নিচ্ছি।”

ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে দমকল, অ্যাম্বুলেন্স ও পুলিশ। উদ্ধারকারীদের তোলা মোবাইল ভিডিওতে দেখা গেছে ওই এলাকায় কমপক্ষে ১০ জন ব্যক্তি জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে রয়েছেন। এর ফলে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।