আমেরিকায় মৃতের সংখ্যা ছাড়াল ১ লাখ

0
7
coronavirus

বিশ্ব জুড়ে কোভিড-১৯ (Covid-19) আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। করোনা মহামারিতে বুধবার সকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ লাখ ৮৬ হাজার ২৮২ জনে। গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে ৯২ হাজার ৬০ জন মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে আক্রান্তের পাশাপাশি লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এখন পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৫২ হাজার ২৭২ জনে।

পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডমিটারের তথ্য অনুযায়ী, আক্রান্ত ও মৃতের দিকে দিয়ে এখন পর্যন্ত সবচেয়ে খারাপ অবস্থা আমেরিকার। আজ বুধবার সকাল পর্যন্ত সেখানে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৫৭২ জনের। গত ২৪ ঘন্টায় সেখানে ৭৭৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৭ লক্ষ ২৫ হাজার ২৭৫ জনে।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় খারাপ অবস্থায় রয়েছে যুক্তরাজ্য । এখন পর্যন্ত ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬৫ হাজার ২২৭ জন। মৃত্যু হয়েছে ৩৭,০৪৮ জনের। এরপরই রয়েছে ইতালি (৩২ হাজার ৯৫৫ জন), ফ্রান্স (২৮ হাজার ৫৩০ জন) এবং স্পেন (২৭ হাজার ১১৭ জন)।

আর আক্রান্তের সংখ্যার দিকে দিয়ে যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে ৩ লক্ষ ৯৪ হাজার ৫০৭ জন করোনায় আক্রান্ত, মৃত্যু হয়েছে ২৪ হাজার ৫৯৩ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি । এ পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৭৯৩ জন এবং মৃত্যু হয়েছে ৪,৩৪৪ জনের।

এছাড়া বাংলাদেশও করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে । দেশে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৩৬ হাজার ৭৫১ জনে দাঁড়িয়েছে এবং মারা গেছে ৫২২ জন ।

করোনাভাইরাসের এ মহামারি থেকে নিজেদের নিয়ন্ত্রণ করতে পেরেছে চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ডেনমার্ক, নিউজিল্যান্ড, ভিয়েতনাম ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে মহামারী করোনাভাইরাস।

উল্লেখ্য, গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।