লেবাননে ভয়াবহ বিস্ফোরণে ৭৮ জন নিহত

0
12
photo credit: twitter

গতকাল মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১০টার সময় লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ এক বিস্ফোরণে অন্তত অর্ধশত নিহত এবং আড়াই হাজার মানুষ আহত হয়েছে।

প্রথম বিস্ফোরণের পর আরেকটি আরো বড় বিস্ফোরণের ধোঁয়ায় আশপাশের ভবনগুলো ঢেকে যেতে দেখা যায়। একজন প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেন বিস্ফোরণ এত শক্তিশালী ছিল যে তার মনে হয়েছিল তিনি মারা যাবেন।

প্রেসিডেন্ট মিশেল আউন এক ট্ইুট বার্তায় বলেছেন কোন গুদামে ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটের মতো বিস্ফোরক অনিরাপদভাবে ৬ বছর মজুত রাখার বিষয়টি “অগ্রহণযোগ্য”।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা যায়, বড় গম্বুজ আকারে ধোঁয়া উড়ছে, এর কিছুক্ষণের মধ্যে বিকট বিস্ফোরণে গাড়ি, ভবন উড়ে যেতে দেখা যায়।

মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তারা জানিয়েছেন আরো তিন হাজারের বেশি লোক আহত হয়েছে। বিস্ফোরণে বহু ঘরবাড়ি ও গাড়ি বিধ্বস্ত হয়েছে।

রেসিডেন্ট মিশেল আউনের সভাপতিত্বে সুপ্রিম ডিফেন্স কাউন্সিলের জরুরি বৈঠক হয়েছে এবং বুধবার জাতীয় শোক দিবস ঘোষণা করা হয়েছে।

বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি। তবে, এই বিস্ফোরণ ঘটেছে এমন একটা সময়ে যখন দেশটির সাবেক প্রধানমন্ত্রী রাফিক হারিরিকে ২০০৫ সালে হত্যা মামলার চারজন সন্দেহভাজনের রায় ঘোষণা দেবার কথা রয়েছে শুক্রবার।