লেবাননে খাদ্য-ওষুধ-মেডিকেল টিম পাঠাচ্ছে বাংলাদেশ

0
8
photo credit: twitter

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণে স্তম্ভিত পুরো বিশ্ব। এ ঘটনায় ১৩৫ জন নিহতের পাশাপাশি বহু ঘর-বাড়ি ধ্বংস হয়েছে গেছে। ফলে নিঃস্ব হয়ে প্রায় তিন লাখ মানুষ রাস্তায় নেমেছে। দেখা দিয়েছে খাদ্য সংকট। তাই দেশটিতে খাদ্য সামগ্রী, প্রাথমিক চিকিৎসা সামগ্রী এবং মেডিকেল টিম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

৬ আগস্ট, বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রয়োজনে জরুরি ভিত্তিতে লেবাননকে যে কোনো সহায়তা দিতে প্রস্তুত রয়েছে বাংলাদেশ।

আরো জানানো হয়, ৫ আগস্ট, বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী ছারবেল ওহেবির সঙ্গে ফোনে কথা বলেন। এ সময় বিস্ফোরণে হতাহতদের বিষয়ে সহানুভুতি প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। এছাড়াও ওই বিস্ফোরণে আহত বাংলাদেশিদের চিকিৎসাসহ সার্বিক সহযোগিতার জন্য লেবানন সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

লেবাননে শক্তিশালী ওই বিস্ফোরণে ১৩৫ জন নিহত হয়েছে। আর আহত হয়েছে পাঁচ হাজার মানুষ। এর মধ্যে ৪ বাংলাদেশিও নিহত হয়েছেন। এতে নৌবাহিনীর ২১ সদস্যসহ প্রায় ১০০ বাংলাদেশি আহত হয়েছেন। এছাড়া সেদেশে অবস্থানরত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘বিজয়’এর ক্ষতি হয়েছে।

প্রসঙ্গত, ৪ আগস্ট, মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় বৈরুতের বন্দর এলাকায় ভয়াবহ এ বিস্ফোরণটি ঘটে। তীব্র এই বিস্ফোরণে গোটা বৈরুত শহরটিই কেঁপে ওঠে। ইন্টারনেটে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে মানুষের চিৎকার ও ছুটোছুটি দেখা যায়। বাড়িঘরের জানালার কাচ ও বেলকনি ভেঙেও অনেকে আহত হন।