নভেম্বর-এপ্রিলে প্রোটিয়াদের চারটি সিরিজ

0
18

চলতি বছরের শেষ থেকেই পুরোদমে করোনা পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেট মাঠে ফেরার অপেক্ষায়। আগামী বছরটা ক্রিকেটারদের জন্য হতে পারে ব্যস্ত সময়। তেমনই ধারণা পাওয়া যাচ্ছে। আইপিএলের পরেই যেমন অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত পূর্ণাঙ্গ সিরিজ খেলবে। নিউজিল্যান্ড দিয়েছে টানা সিরিজের সূচি।

ইংল্যান্ড তিনটি সিরিজ খেলে ফেলেছে। তাদের পরিকল্পনায় আছে আরও সিরিজ আয়োজনের। এবার দক্ষিণ আফ্রিকা নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত চারটি সিরিজ খেলার কথা জানাল। ওই সিরিজের ব্যাপারে চার দলের সঙ্গে প্রোটিয়া ক্রিকেট বোর্ডের প্রাথমিক আলোচনাও হয়েছে।

ওই চার দল হলো ইংল্যান্ড, শ্রীলংকা, অস্ট্রেলিয়া এবং পাকিস্তান। এর মধ্যে প্রথমে শুরু হওয়া ইংল্যান্ড সিরিজের ব্যাপারে ধারণা পাওয়া গেছে। তিন ম্যাচের ওয়ানডে ও টি-২০ সিরিজটি আগামী ২৭ নভেম্বর শুরু হবে। শেষ হবে ৯ ডিসেম্বর। এরপর শ্রীলংকা যাবে দক্ষিণ আফ্রিকা সফরে। তারা খেলবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। ২৬ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি টেস্ট দুটি খেলবে তারা।

অস্ট্রেলিয়া তিন ম্যাচের টেস্ট খেলবে ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে। এরপর সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকায় যাবে পাকিস্তান। এপ্রিলে তারা খেলবে তিনটি করে ওয়ানডে এবং টি-২০। এর বেশি অবশ্য জানা যায়নি।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড জানিয়েছে, প্রোটিয়া সফরে আসতে ইংল্যান্ড, শ্রীলংকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তান রাজী হয়েছে। তারা আমাদের ক্রিকেট ফেরাতে সহায়তা করবে বলে জানিয়েছে। অনুশীলন সেশন এবং ম্যাচগুলো সরকারের নির্দেশনা মেনে বায়ো বাবলে আয়োজন করা হবে। সেখানে দর্শক ঢুকতে দেওয়া হবে না বলেও উল্লেখ করা হয়েছে। তবে দ্বিতীয় ধাপে গ্যালারিতে দর্শক ফেরানোর ঐচ্ছিক চিন্তার বিষয়ও মাথায় রেখেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।