২ দিনেই ১০ উইকেটে ইংল্যান্ডকে হারাল ভারত

0
15
india win 10 wicket
Photo credit: Twitter

নতুন নির্মিত ভারতের আহমেদাবাদ স্টেডিয়ামে তৃতীয় টেস্টে টিম ইন্ডিয়া মাত্র দুই দিনের মধ্যে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়েছে । এর ফলে ৪ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে ভারত।

দিবা-রাত্রির এই টেস্টে ভারত তাদের দ্বিতীয় ইনিংসে রোহিত ২৫ বলে করেন ২৫ রান ও গিল ২১ বলে ১৫ রান করে ভারতের জয় এনে দেন।

টস জিতে ইংল্যান্ড প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। সফরকারী দল নিজেদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ১১২ রান করে । স্পিনার আকসার প্যাটেল ৬ টি এবং রবিচন্দ্রন অশ্বিন ৩ উইকেট নেন।

তবে ভারতও তাদের প্রথম ইনিংসে বড় স্কোর করতে পারেনি। ভারতীয় দল ৩৩ রানের লিড নিয়ে ১৪৫ রানে অলআউট হয়ে যায়। ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার জ্যাক লিচ নেন ৪ টি এবং অধিনায়ক জো রুট নেন ৫ উইকেট।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড রান না করেই প্রথম ওভারে ২ উইকেট হারিয়ে ফেলে। প্রথম তিন বলে জ্যাক ক্রলি ও জনি বেয়ারস্টোকে বোল্ড করে দেন আকসার প্যাটেল । সফরকারী দল ৮১ রানে আউট হয়ে যায় । দলের পক্ষে স্ট্রোক সর্বোচ্চ ২৫ রান করেন । স্পিনার প্যাটেল ৫টি এবং অশ্বিন ৪টি উইকেট নেন ।

দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ভারতের রোহিত শর্মা ও শুবমান গিল ৭.৪ ওভারেই ছুঁয়ে ফেলেন ৪৯ রানের লক্ষ্য।

এটি ভারতের দ্বিতীয় টেস্ট, যা দুই দিনের মধ্যে শেষ। এর আগে ২০১৮ সালে বেঙ্গালুরু টেস্টে ভারত আফগানিস্তানকে ২ দিনে পরাজিত করেছিল। একই সাথে ইংল্যান্ডের ১২টি টেস্ট দুই দিনের মধ্যেই শেষ হয়েছে।

এই জয়ের ফলে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে পৌঁছেছে। চ্যাম্পিয়নশিপের ফাইনালটি ১৮ জুন ইংল্যান্ডের লর্ডসে অনুষ্ঠিত হবে। ফাইনালে ওঠার জন্য সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ম্যাচটি জিততে বা ড্র করতে হবে কোহলির দলকে।