সাকিব কলকাতার সম্পদ: মরগ্যান

0
12

সাকিব আল হাসান নাকি সুনিল নারিন, কে এগিয়ে? দুইজনের পার্থক্য কোথায়? সেরা একাদশ বাছাই করতে হলে এ দুইজনের একজনকেই নিতে হবে কলকাতা নাইট রাইডার্সের। কাকে রেখে কাকে নেবেন অধিনায়ক এউয়ন মরগ্যান। বিশ্বকাপজয়ী অধিনায়কের কপালে চিন্তার ভাঁজ!

সাকিব, নারিন দুইজনই স্পিনার। তাদের স্পিন ক্যারিয়ার এগিয়েছে সমানতালে। তবে ব্যাটিং সামর্থ্যে আছে ভিন্নতা। সাকিব পরিপক্ক ও বিশেষজ্ঞ ব্যাটসম্যান। নারিন পিঞ্চ হিটার। ফলে দুইজনের ভূমিকা দুইরকম। তবে ফ্রাঞ্চাইজি ক্রিকেটে দুইজনকেই মাপা হয় স্পিন অলরাউন্ডার হিসেবে।

তবে মরগ্যানের চোখে সাকিব কিছুটা হলেও এগিয়ে। তার মতে, কলকাতা নাইট রাইডার্স শিবিরে সাকিব ভারসাম্য এনেছেন। সাকিবের দলের জন্য সম্পদ এবং তার অলরাউন্ডিং ভূমিকা দলকে করেছে সমৃদ্ধ।

মরগ্যান বলেন, ‘সাকিবের মতো ক্রিকেটার দলে থাকলে ভারসাম্য অবশ্যই বাড়বে। তাছাড়া এই সময় উপ মহাদেশের পিচগুলো ক্রমশ মন্থর হয়ে যায়। তাই ওর মতো বাঁহাতি স্পিনার দলের সম্পদ। তাছাড়া টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিব কত বড় ব্যাটসম্যান, সেটা সকলেই জানি। তাই ও থাকায় দল সমৃদ্ধ হল।’

নারিনের সঙ্গে সাকিবের মূল প্রতিযোগিতা। যদিও গত আসরে তার ব্যাটিং-বোলিং কোনটাই ভালো ছিল না। ব্যাটিংয়ে মাত্র ১২১ রান। বল হাতে ৫ উইকেট। মরগ্যানের বিশ্বাস, এরকম পরিস্থিতি থেকে কিভাবে উঠে আসতে হয় তা জানা আছে নারিনের।

তার ভাষ্য, ‘সাকিব ও সুনিলের আমি কোনো পার্থক্য দেখি না। গত বছর সুনিলের খারাপ কেটেছিল। কিন্তু বছরের পর বছর সে আমাদের হয়ে ভালো খেলেছে। কিভাবে ঘুরে দাঁড়াতে হয় সেটা তার জানা আছে। ’