কাতার বিশ্বকাপ ২০২২: সময়সূচি প্রকাশ, কবে, কখন, কোথায়

0
566
qatar-world-cup-2022

কাতার বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে ফিফা। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপ ফুটবলের ম্যাচ ।

ফিফা (FIFA) ও কাতারের সুপ্রিম কমিটির তরফে এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে যে, আল-বাইত স্টেডিয়ামে ২০২২ সালের ২১ নভেম্বর সোমবার শুরু হবে বিশ্বকাপ। উদ্বোধনী ম্যাচের ভেন্যু আল-বাইতে দর্শক ধারণক্ষমতা ৬০ হাজার।

১৮ ডিসেম্বর ৮০ হাজার আসন বিশিষ্ট লুসেইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনাল। ফাইনালটি বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে।

গ্রুপ পর্ব চলবে ১২ দিন, প্রতিদিন চারটি করে ম্যাচ থাকবে। এবারই প্রথম গ্রুপ পর্বে দিনে চারটি করে ম্যাচ আয়োজিত হবে। ১২ দিন এভাবেই চলবে গ্রুপ পর্বের ম্যাচ। কাতারজুড়ে আটটি স্টেডিয়ামে হবে ম্যাচ।

গ্রুপ পর্বের ম্যাচগুলো হবে তিন ঘণ্টা বিরতিতে। ভেন্যুগুলোর মধ্যে দূরত্ব খুব বেশি নয় । দর্শক চাইলে একটি ম্যাচ শেষ করে আরেক ভেন্যুতে অন্য ম্যাচও দেখতে পারবেন । দিনের প্রথম ম্যাচ শুরু হবে স্থানীয় সময় দুপুর একটায় (বাংলাদেশ সময় বিকেল ৪টা)। আর শেষ ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় রাত ১০টায় (বাংলাদেশ সময় রাত ১টায়)।

গ্রুপ পর্ব থেকে টুর্নামেন্ট যাবে শেষ ষোলোতে, সেখানে প্রতিদিন দুটি করে ম্যাচ থাকবে। শেষ ষোলো শেষে দুদিনের বিরতি। কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচ শেষ হবে দুদিনে। কোয়ার্টার ফাইনাল শেষে দুদিনের বিরতি। সেমিফাইনালে দিনে একটি করে ম্যাচ। ১৪ ডিসেম্বর সেমিফাইনালের পর দুদিনের বিরতি শেষে ১৭ ডিসেম্বর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ, তার পরের দিন ফাইনাল।

মধ্যপ্রাচ্যে এবারই প্রথম ফিফা বিশ্বকাপ হচ্ছে। নভেম্বর-ডিসেম্বরে হতে যাওয়া প্রথম বিশ্বকাপও এটি। ২০২২ সালের মার্চে বাছাইপর্বের সব ম্যাচ শেষ হলে এরপরই কেবল বিশ্বকাপের মূল পর্বের ড্র অনুষ্ঠিত হবে।