এফ় এ কাপের শিরোপা জিতে নজির গড়ল বাংলাদেশী খেলোয়াড় হামজা চৌধুরী

0
13
Photo credit: Twitter

চেলসিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মত এফএ কাপের শিরোপা জয়ের উল্লাস করল লেস্টার সিটি । এর আগে আট বারএফএ কাপের শিরোপার স্বাদ পেয়েছে চেলসি।

তবে প্রথমবার শিরোপা জিতলেও এর আগে তারা ১৯৪৯ থেকে ১৯৬৯ সালের মধ্যে চারবার এফএ কাপের ফাইনাল খেলেছে। অন্যদিকে এবার জিতলেই টটেনহামকে (৮ বার) পেছনে ফেলে সর্বোচ্চ ৯টি শিরোপা জয়ী দল হয়ে যেত চেলসি।

এছাড়া এই এই শিরোপা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে সিটির বিপক্ষে খেলার জন্য আত্মবিশ্বাস বেড়ে যেত । এই টুর্নামেন্টে চেলসির ফরোয়ার্ডদের ব্যর্থতা ফুটে উঠেছে । ওয়েম্বলি স্টেডিয়ামে টমাসের সহায়তায় তিয়েলেমানসের ৬৫ মিনিটের একমাত্র গোলে জয় পেয়েছে লেস্টার ।

খেলার প্রথমার্থে কোন দলই গোল করতে পারেনি । বিরতির পরে ৬৫ মিনিটে তিয়েলেমান্সের করা গোলে এগিয়ে যায় লেস্টার। ম্যাচের ৮৮ মিনিটে সমতায় ফেরার সুবর্ন সুযোগ পেয়েছিল চেলসি। কিন্তু মর্গ্যানের আত্মঘাতী গোল ভিএআর-এ অফসাইড প্রমাণিত হলে সমতায় ফেরার সৌভাগ্য হয়নি তাদের।

প্রসঙ্গত লেস্টারের দলে থাকা বাংলাদেশের বংশোদ্ভূত ফুটবলার হামজা চৌধুরী
সতীর্থ ওয়েসলি ফোফানাকে সঙ্গে নিয়ে ফিলিস্তিনি পতাকা তুলে ধরে ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে ইসরায়েলি হামলার প্রতীকী প্রতিবাদ জানান তারা।

উল্লেখ্য, প্রথম বাংলাদেশি ফুটবলার হিসেবে এফএ কাপ জয়ের নজির গড়লেন হামজা চৌধুরী । একজন ব্রিটিশ বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড় হিসাবে লেস্টার সিটির হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন তিনি ।