Photo Credit: Twitter/ US Open Tennis

বিগ থ্রির দুই তারকা রজার ফেদেরার-রাফায়েল নাদাল এবারের ইউএস ওপেনে ছিলেন না। নোভাক জোকোভিচও মাঝপথে ছিটকে যাওয়ায় এবারের আসর যে নতুন কোনও চ্যাম্পিয়নকে পাচ্ছে, তা বোঝাই যাচ্ছিল। সেই মঞ্চও নতুন রাজাকে বরণের অপেক্ষায় ছিল। ফাইনালে জার্মানির আলেক্সান্ডার জভেরেভকে হারিয়ে প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা ঘরে তুলেছেন অস্ট্রিয়ার ডিমিনিক থিয়েম।

নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোসে স্থানীয় সময় রোববার শিরোপা লড়াইয়ে প্রথম দুই সেট জিতে এগিয়ে যান জেভেরেভ। প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই শিরোপার সম্ভাবনা উজ্জ্বল করেন ২৩ বছর বয়সী পঞ্চম বাছাই এই খেলোয়াড়। কিন্তু খেই হারিয়ে ফেলেন শেষ দিকে। প্রতিপক্ষের ছন্দপতনের সুযোগটা দারুণভাবে কাজে লাগান টিম। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ২-৬, ৪-৬, ৬-৪, ৬-৩, ৭-৬ (৮-৬) গেমে ম্যাচ জিতে নেন ২৭ বছর বয়সী এই খেলোয়াড়।

অবশ্য বন্ধুর বিপক্ষে জয় পেলেও জভেরেভের জন্য স্তুতি বাক্যই ঝরেছে থিয়েমের কণ্ঠে, ‘আজকে আমরা দুজনেই বিজয়ী হলে ভালো হতো। কারণ দুজনেই এর যোগ্য ছিলাম।’

প্রথম গ্র্যান্ড স্লাম জিতে ইতিহাসেও নাম লেখা হয়ে গেছে থিয়েমের। ৯০-এর দশকে জন্ম নেওয়া কোনও পুরুষ খেলোয়াড় এই প্রথম জিতলেন গ্র্যান্ড স্লাম। সঙ্গে বিরল কীর্তিও গড়েছেন তিনি। ১৯৪৯ সালের পর ইউএস ওপেনে দুই সেটে পিছিয়ে থেকে কেউ শিরোপা জয়ের কীর্তি গড়লো এবার। সর্বশেষটি করেছিলেন পানচো গনসালেস।