bengali-new-year-1430

আজ ১৪৩০ বঙ্গাব্দের বৈশাখের প্রথম দিন। এটি বাংলা ক্যালেন্ডার বছরের প্রথম দিন। আজ বাংলাদেশে একটি প্রধান সরকারি ছুটির দিন। বৈশাখ উদযাপন এবং নতুন শুরুর একটি দিন।

পহেলা বৈশাখ এই দিবসটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে উদযাপিত হয়, এটি একটি আনন্দ ও উৎসবের দিন। জীর্ণ পুরাতন সবকিছু ভেসে যাক, ‘মুছে যাক সব গ্লানি , ঘুচে যাক জরা , অগ্নিস্নানে শুচি হোক ধরা’ এভাবে বিদায়ী সূর্যের কাছে এ আহ্বান জানায় বাঙালি।

দিবসটি উপলক্ষে ঢাকা এবং কলকাতার মতো প্রধান শহরগুলির রাস্তাগুলি রঙিন ব্যানার এবং ফেস্টুন দিয়ে সজ্জিত করা হয় এবং লোকেরা এই উপলক্ষের জন্য ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে।

পহেলা বৈশাখে লোকেরা খুব ভোরে ঘুম থেকে ওঠে এবং বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশ নেয়। দিনটি শুরু হয় পান্তা ভাতের একটি ঐতিহ্যবাহী প্রাতঃরাশ দিয়ে, এর সাথে ভাজা ইলিশ মাছ, ডাল এবং আচারের মতো বিভিন্ন অনুষঙ্গের মিশ্রণ পরিবেশন করা হয়। মহিলারা আলপনা (রঙিন নিদর্শন) দিয়ে তাদের ঘর, রাস্তা সাজায় এবং পুরুষরা ঐতিহ্যবাহী পাঞ্জাবি ও পায়জামা পরে।

দিনের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হল মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আয়োজনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়, যেখানে দৈত্যাকার মুখোশ একটি মূর্তি থাকে, যা মন্দের উপর ভালোর বিজয়ের প্রতীক। এছাড়া বিভিন্ন মুখোশ, পেঁচা, ঘোড়া, ট্যাপা পুতুল, নকশি পাখি, বিভিন্ন প্রাণীর প্রতিকৃতি বানানো হয়। শোভাযাত্রার পর সঙ্গীত, নৃত্য, কবিতা আবৃত্তিসহ বিভিন্ন রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

১৯৮৯ সালে প্রথম মঙ্গল শোভাযাত্রা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে বের হয় । এ শোভাযাত্রাকে ২০১৬ সালের ৩০ নভেম্বর ইউনেস্কো বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দেয়।

এ ছাড়াও পহেলা বৈশাখে বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে শুভেচ্ছা এবং উপহার বিনিময়ের একটি প্রথা চালু রয়েছে। লোকেরা একে অপরকে কার্ড এবং উপহার পাঠায়। এটি আত্মীয়স্বজন ও বন্ধুদের সাথে দেখা করার প্রথাগত নিয়ম।

অনেক ব্যবসা ও দোকানে বিশেষ ছাড় এবং আকর্ষণীয় অফার করে।  অনেকেই দিনটিকে নতুন উদ্যোগে শুরু করা এবং বিনিয়োগ করার জন্য শুভ বলে মনে করেন। তাই এখনো ব্যবসায়ীরা নববর্ষের প্রারম্ভে তাঁদের নতুন-পুরাতন খদ্দেরদের আমন্ত্রণ জানিয়ে মিষ্টি বিতরণ করেন এবং পুরানো হিসাব-নিকাশ সম্পন্ন করে হিসাবের নতুন হালখাতা খুলেন।

পহেলা বৈশাখ হল একটি সাংস্কৃতিক গর্ব এবং উদযাপনের দিন, যা একটি নতুন বছর এবং একটি নতুন ঋতুর সূচনা করে। এটি আনন্দ এবং উত্সবের একটি দিন। সারা বিশ্বের বাঙালি সম্প্রদায় এই শুভ দিনটি উদযাপন করতে একত্রিত হয়।

আসুন সবাই মিলে এক কণ্ঠে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা’ গান গেয়ে বিদায়ী সূর্যের কাছে এ আহ্বান জানিয়ে আমরা একটি উজ্জ্বল এবং সমৃদ্ধ বছরের জন্য আশা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here