ফেসবুকের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স রিসার্চ টিম একটি টুল তৈরি করেছে। যার নাম দেয়া হয়েছে এআই টুল। এই টুল ফেসিয়াল রিকগনিশন সিস্টেমকে বোকা বানাতে পারে। ফেসবুক ব্যবহার নিয়ে যাদের নিরাপত্তা শঙ্কা রয়েছে তাদের জন্য এটি সুসংবাদ।

আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার ভিশন শীর্ষক একটি সম্মেলনে ফেসবুকের এ টুল উপস্থাপন করা হবে। ভিডিওতে ভুল করে কোনো ব্যক্তিকে চিহ্নিত করা ঠেকাবে এআই টুল। এই সিস্টেমটির নাম ‘ডি-আইডেনটিফিকেশন’ সিস্টেম। এটি লাইভ ভিডিওতেও কাজ করবে বলে জানা গেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ভেঞ্চারবিটের এক প্রতিবেদনে বলা হয়, ফেস রিকগনিশনের কারণে প্রাইভেসি সমস্যা হতে পারে। এ ছাড়া ভিডিওতে চেহারা পরিবর্তন করার মতো প্রযুক্তির অপব্যবহার হতে পারে। ফেসবুকের নতুন টুল তা ঠেকাতে পারবে। এর আগে ‘ডি-আইডেনটিফিকেশন’ সিস্টেম স্থির চিত্রের ক্ষেত্রে কাজ করত।

ফেসিয়াল রিকগনিশনের অপব্যবহার নিয়ে ফেসবুকের বিরুদ্ধে ৩৫ বিলিয়ন মার্কিন ডলারের ক্লাস অ্যাকশন মামলার মুখেই নতুন টুল উদ্ভাবনের ঘোষণা এসেছে।

রজেটা নামের এ এআই ব্যবস্থা দিয়ে ফেসবুক প্রতিদিন কার্যকরভাবে শত কোটিরও বেশি ছবি আর ভিডিও ফ্রেইমকে এ প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যেতে পারবে। এ প্রক্রিয়ায় যাচাই শেষে কোনো কনটেন্ট নীতিমালা লঙ্ঘনকারী মনে হলে তা তাৎক্ষণিকভাবে নিচের দিকে নামিয়ে দেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here