রোহিত শর্মা ও বিরাট কোহলি
Photo Credit: BCCI/Twitter(x)

বার্বাডোসে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর অধিনায়ক রোহিত শর্মা এবং ম্যান অফ দ্যা ম্যাচ বিরাট কোহলি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।

৩৭ বছর বয়সী রোহিত এবং ৩৫ বছর বয়সী কোহলি টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থান দখল করে আছেন। শুধু তাই নয়, টি-টোয়েন্টি ফরম্যাটে এক ম্যাচে রোহিত শর্মা ১২১ রান করেছেন ও কোহলি করেছেন অপরাজিত ১২২ রান।

রোহিত শর্মা অবসরের ঘোষণা দিয়ে বলেন, “আমি এই ফরম্যাট দিয়েই ভারতের হয়ে ক্রিকেট যাত্রা শুরু করেছিলাম এবং এই ফরম্যাটের প্রতিটি মুহূর্তকে উপভোগ করেছি। বিশ্বকাপ জেতার স্বপ্ন নিয়েই আমি এতদিন খেলেছি এবং সবাইকে ধন্যবাদ জানাতে চাই।”

২০০৭ সালের ১৯ সেপ্টেম্বর ইংল্যান্ডের বিপক্ষে ভারতের হয়ে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন রোহিত শর্মা। শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নয় রান করে অবসর জীবনে পা রাখেন এই তারকা ব্যাটার।

ভারতের হয়ে ১৫৯ টি-টোয়েন্টি ম্যাচ খেলা রোহিতের ঝুলিতে রয়েছে ৪২৩১ রান, পাঁচটি সেঞ্চুরি এবং ব্যক্তিগত সর্বোচ্চ ১২১ রানের অপরাজিত ইনিংস। এবারের বিশ্বকাপেও দ্বিতীয় সর্বোচ্চ রান এই ওপেনারের। তুলনামূলক কঠিন কন্ডিশনে ব্যাটিং করেও মোট ২৫৭ রান করেছেন ১৫৬.৭০ স্ট্রাইক রেটে। ৪৪টি ইন্নিংস খেলে ১২২০ রান করে বিশ্বকাপেও দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।

এর আগে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর এই সংস্করণ থেকে অবসর নিয়েছিলেন কোহলি। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ৮ ম্যাচে ১৫১ রান করলেও, ফাইনালে ৫৯ বলে ৭৬ রানের ম্যাচসেরা ইনিংস খেলে অবসরের ঘোষণা দিলেন তিনি।  দল হারলেও তিনি একই সিদ্ধান্ত নিতেন বলে জানান এই তারকা ব্যাটার।

২০১০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষিক্ত হওয়া এই তারকা ব্যাটার ১২৫ ম্যাচ খেলেছেন। তার ৪৮.৬৯ গড় ও ১৩৭.০৪ স্ট্রাইক রেটে ব্যাট করে ৪১৮৮ রান নিয়ে টি-টোয়েন্টিতে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি।

টি-টোয়েন্টিতে প্রথম সারির ৫ ব্যাটসম্যানের পরিসংখ্যান

খেলোয়াড় (Khelora) ম্যাচ (Match) ইনিংস (Innings) রান (Run) গড় (Ave) স্ট্রাইক রেট (SR) ৫০ (50) ১০০ (100) সর্বোচ্চ (HS)
রোহিত শর্মা (Rohit Sharma) ১৫৯ ১৫১ ৪২৩১ ৩২.০৫ ১৪০.৮৯ ৩২ ১২১* (৬৯)
বিরাট কোহলি (Virat Kohli) ১২৫ ১১৭ ৪১৮৮ ৪৮.৬৯ ১৩৭.০৪ ৩৮ ১২২*(৬১)
বাবর আজম (Babar Azam) ১২৩ ১১৬ ৪১৪৫ ৪১.০৩ ১২৯.০৮ ৩৬ ১২২
পল স্টার্লিং (Paul Stirling) ১৪৫ ১৪৪ ৩৬০১ ২৭.০৭ ১৩৪.৬১ ২৩ ১১৫*
মার্টিন গাপটিল (Martin Guptill) ১২২ ১১৮ ৩৫৩১ ৩১.৮১ ১৩৫.৭০ ২০ ১০৫

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here