ramadan questions & answers

রোজা বা উপবাস মুসলমানদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস, এবং সমগ্র ইসলামী বিশ্ব জুড়ে অত্যন্ত ভক্তি ও উৎসাহের সাথে এই সময়টি পালন করা হয়। এই মাসেই আল্লাহ পবিত্র কোরআন নাজিল করেন। এটি ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস, এবং বিশ্বব্যাপী মুসলমানদের দ্বারা উপবাস, প্রার্থনা এবং সংযমের মাধ্যমে অতিবাহিত করা হয়। এই জন্য ইসলামিক ক্যালেন্ডারে রমজান মাসকে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ও পবিত্র মাস বলে মনে করা হয়।

আরও কিছু আর্টিকেল রমজানের জন্য

এই মাসের গুরুত্ব সম্পর্কে পবিত্র কোরআনে আল্লাহ বলেন, “হে বিশ্বাসিগণ! তোমাদের জন্য সিয়ামের (রোযার) বিধান দেওয়া হল, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীগণকে দেওয়া হয়েছিল, যাতে তোমরা সংযমশীল(মুত্তাকী) হতে পার।” (সূরা বাকারাহ-২:১৮৩)

রমজান মাসে, মুসলমানরা ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস করে, খাদ্য, পানীয়, ধূমপান এবং অন্যান্য শারীরিক প্রয়োজন থেকে বিরত থাকে। রোজা হল ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি, যা হল ইবাদতের মৌলিক কাজ যা মুসলিম বিশ্বাসের ভিত্তি তৈরি করে।

রমজান মাসে সিয়াম সাধনাকে আরো সুন্দর ও পরিপূর্ণ করতে আমাদের অনেক কিছু জানতে ইচ্ছা করে। তাই রোজার প্রশ্ন ও উত্তর, রমজান মাস নিয়ে কিছু কথা, আপনার মনে জাগ্রত হওয়া রোজা নিয়ে নানা প্রশ্নের উত্তর আমরা বিভিন্ন ইসলামিক বই এবং অনলাইন থেকে সংগ্রহ করে এখানে প্রকাশ করার চেষ্টা করেছি।

রোজার প্রশ্ন ও উত্তর – রমজান মাস নিয়ে কিছু কথা

  • মানুষ রমজানে কত ঘণ্টা রোজা রাখে?

মুসলমানরা রমজান মাসে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস করে, যা সাধারণত দেশের অবস্থানের উপর  নির্ভর করে। এক্ষেত্রে উওর গোলার্ধে সূর্যের অবস্থান এক রকম হয়। আবার দক্ষিণ গোলার্ধে হলে সূর্যের অবস্থান আরেক রকম হয়। তাই কোন দেশে প্রায় ১২-১৭ ঘন্টা হয়ে থাকে। যেমন ২০২৩ সালে গ্রিনল্যান্ড, আইসল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন ও স্কটল্যান্ডে ইফতারের সময় ১৭ ঘণ্টা হবে।  

  • রমজানে মুসলমানরা কতদিন রোজা রাখে?

মুসলমানরা রমজান মাসে ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস করে, যা সাধারণত ২৯ বা ৩০ দিন স্থায়ী হয়। এটা সম্পূর্ণ চাঁদের উপর নির্ভর করে।

  • রমজান মাসে ইফতার ও সেহরির সময় কিভাবে নির্ধারণ করে হয়?

রমজান মাসে উপবাসের সময়গুলি ইসলামী চন্দ্র ক্যালেন্ডারের উপর ভিত্তি করে নির্ধারিত হয়, যা পশ্চিমা বিশ্বে ব্যবহৃত গ্রেগরিয়ান ক্যালেন্ডার থেকে আলাদা। রমজান হল ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস এবং এটি সাধারণত ২৯ বা ৩০ দিন স্থায়ী হয়, যা চাঁদ দেখার উপর নির্ভর করে।

রমজান মাসে মুসলমানরা প্রতিদিন ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস করে এবং খাদ্য, পানীয়, ধূমপান এবং অন্যান্য শারীরিক প্রয়োজন থেকে বিরত থাকে। দৈনিক উপবাসের শুরু এবং শেষের সঠিক সময় স্থানীয় চাঁদ দেখার দ্বারা নির্ধারিত হয়। প্রতিটি দেশ বা অঞ্চলের ইসলামিক পণ্ডিত এবং ধর্মীয় কর্তৃপক্ষ রমজান মাসের শুরু নির্ধারণের জন্য জ্যোতির্বিজ্ঞানের গণনা এবং চাঁদের শারীরিক দর্শনের মতো বিভিন্ন পদ্ধতি ব্যবহার করেন।

একবার রমজান মাস শুরু হলে, রোজার সময় স্থানীয় সূর্যোদয় এবং সূর্যাস্তের দ্বারা নির্ধারিত হয়, যা বছরের অবস্থান এবং সময়ের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। বিশ্বের কিছু অংশে রমজানে রোজা রাখার সময় দিনে ১৬ ঘণ্টার বেশি হতে পারে, আবার কোথাও ১২ ঘণ্টার কমও হতে পারে।

এটা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে, রমজানের উপবাস হল মুসলিমদের জন্য একটি ধর্মীয় বাধ্যবাধকতা, যারা শারীরিক ও মানসিকভাবে তা করতে সক্ষম। যাইহোক, যে ব্যক্তিরা স্বাস্থ্য বা অন্যান্য কারণে রোজা রাখতে সক্ষম নয়, তাদের অব্যাহতি দেওয়া হয়েছে এবং পরবর্তীতে মিস করা রোজা পূরণ করতে বলা হয়েছে, বা তার পরিবর্তে দরিদ্রদের খাওয়াতে পারে, যাকে “ফিদইয়া”বলা হয়।

  • সেহরি না খেলে কি রোজা হবে?

হ্যাঁ, সেহরি না খেলেও রোজা হবে। ভ্রমণ, ঘুম থেকে উঠতে না পারা বা অন্যান্য কারণে সেহরি খেতে না পারলে মুসলিম ভাই ও বোনেরা রোজা পালন করতে পারবেন।

রমজান মাসে প্রাক-ভোরের খাবার (সেহরি) খাওয়ার পরামর্শ দেওয়া হয় যাতে সারাদিন রোজা রাখা ব্যক্তিদের শরীরে পর্যাপ্ত পরিমানে শক্তি থাকে ও শরীর হাইড্রেড থাকে। তবে সেহরি বাধ্যতামূলক নয়, কিন্তু খাওয়া ভাল। খুব বেশি খেতে ইচ্ছা না করলেও অল্প পরিমানে আহার করে অথবা শুধু পানি পান করে রোজা রাখা ভাল।

পবিত্র কোরআনে সেহরি খাওয়া আল্লাহ বলেন যে, ‘আর তোমরা আহার করো, যতক্ষণ না কালো রেখা থেকে ভোরের সাদা রেখা পরিষ্কার দেখা যায়। অতঃপর রাত পর্যন্ত রোজা (সিয়াম) পূর্ণ করো।’ (সূরা : আল-বাকারা, আয়াত : ১৮৭)।

  • রমজানের রোজায় কি পরিহার করা উচিত?

রোজা থাকা অবস্থায় মুসলমানদের অবশ্যই ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত খাদ্য, পানীয় গ্রহণ এবং যৌন কার্যকলাপে লিপ্ত হওয়া থেকে বিরত থাকতে হবে। ধূমপান, অশ্লীল ভাষা এবং অন্যান্য পাপপূর্ণ আচরণ এড়াতেও সুপারিশ করা হয়।

  • রোযার শর্ত কি কি?

ইসলামে রোজা রাখার শর্তের মধ্যে রয়েছে শারীরিক ও মানসিকভাবে রোজা রাখতে সক্ষম হওয়া, মুসলিম হওয়া, বিভিন্ন রকমের পাপ কাজ থেকে বিরত থাকা এবং মেয়েদের ঋতুস্রাব ও প্রসবোত্তর রক্তপাতের অবস্থায় না থাকা।

  • রমজান মাসে নামাজ না পড়লে কি রোজা সঠিক হবে?

ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হল নামাজ (সালাহ) এবং মুসলমানদের জন্য দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা বাধ্যতামূলক। নামাজ হল একটি ধর্মীয় ভক্তিমূলক কাজ যা মুসলমানদেরকে আল্লাহর সাথে সংযোগ স্থাপন করে তাদের আধ্যাত্মিক শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

কেউ যদি রমজান মাসে নামাজ না পড়ে তবে এটি তাদের রোজা বাতিল করে না, তবে এটি একটি গুনাহ হিসাবে বিবেচিত হয়। উপবাস হল একটি পৃথক উপাসনা যা আত্ম-শৃঙ্খলা বাড়াতে, আত্মাকে পরিশুদ্ধ করতে এবং কম ভাগ্যবানদের প্রতি সহানুভূতি (দান করা) বাড়াতে বোঝায়।

যাইহোক, এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় যে, নামাজ এবং রোজা ইসলামে নিবিড়ভাবে জড়িত। উপবাসের অন্যতম উদ্দেশ্য হল তাকওয়া (খোদাভীতি, আত্মশুদ্ধি ) বৃদ্ধি করা এবং নামাজ তাকওয়া বাড়ানোর অন্যতম উপায়। নামাজকে অবহেলা করলে, কেউ রোজার আধ্যাত্মিক উপকারিতা থেকে বঞ্চিত হতে পারে।

তাই, মহান আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার কাছ থেকে এই বরকতময় মাসের আধ্যাত্মিক সুবিধাগুলি আরও বেশি করে পাওয়ার জন্য মুসলমানদের রমজান মাসে রোজা রাখা এবং এর সাথে তাদের প্রতিদিনের নামাজ আদায় করার জন্য সুপারিশ করা হয়।

  • রমজান মাসে কোন কাজটি আমার বেশি করা উচিত?

রোজার মাসে পবিত্র কোরআন পাঠ করা সবচেয়ে বেশি সওয়াবের কাজ। এই মাসেই (রমজান) আল্লাহতায়ালা পবিত্র কোরআন শরিফ নাজিল করেছেন। কোরআন পাঠ করার পাশাপাশি পাঁচ ওয়াক্ত নামাজ, নফল নামাজ, ১১টি শ্রেষ্ঠ তাসবিহ যা দিয়ে দাঁড়িয়ে, বসে ও শুয়ে আল্লাহকে স্মরণ করা, আল্লাহর নামে জিকির পাঠ, তাহাজ্জুদ নামাজ ও গরিবদের  নিজ সামর্থ্য অনুযায়ী দান করা।

  • রমজান মাসে কোন সময় তাহাজ্জুদ নামাজ পড়া ভালো হবে?

এমনিতে বলা হয় যে, রাতের বেলা ঘুম থেকে উঠে তাহাজ্জুদ নামাজ পড়া অনেক ভাল। তাই রোজার মাসে অনেকেই সেহরি খাওয়ার আগে এই নামাজটি আদায় করে কোরআন তেলাওয়াত করেন। রাতের নামাজ সম্পর্কে আল্লাহ পবিত্র কোরআনে বলেন,

“রাতে নামাযে দাঁড়াও, তবে (রাতের) কিছু অংশ বাদে, অর্ধরাত্রি কিংবা তার চাইতে কম, অথবা তার চেয়েও একটু বাড়ান। আর কুরআন তিলাওয়াত করুন ধীরে ধীরে সুস্পষ্টভাবে (সূরাঃ আল-মুযযাম্মিল, আয়াত ১-৪)

কোরআন পড়ার গুরুত্ব সম্পর্কে আল্লাহ বলেন,  আমি কোরআন নাজিল করেছি, যা মু’মিনদের জন্য আরোগ্য ও রহমাত ( সূরাঃ আল-ইসরা (বনী-ইসরাঈল আয়াত -৮২)

অন্য একটি আয়াতে পড়া নয়, কোরআন শোনা সম্পর্কে বলা হয়েছে, “আর যখন কুরআন পাঠ করা হয়, তখন তা মনোযোগ দিয়ে শোন এবং চুপ থাক, যাতে তোমরা রহমত লাভ কর।” (সূরাঃ আল-আ’রাফ – ২০৪ আয়াত)

  • আমরা কি রমজানে পানি পান করতে পারি?

না, রমজানের উপবাসের সময় মুসলমানদের পানি পান করার অনুমতি নেই।

  • রোজা অবস্থায় দাঁত ব্রাশ করা যাবে কি?

হ্যাঁ, রোজা রাখার সময় আপনি দাঁত ব্রাশ করতে পারেন, তবে টুথপেস্ট বা মাউথওয়াশ গিলে ফেলা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়, এবং খেয়াল রাখতে হবে যে, দাঁত থেকে যেন রক্ত বের না হয়।

  • আমি কখন রোজা বন্ধ করব?

যদি কেউ গুরুতর ডিহাইড্রেশন(শরীরে পানিশূন্যতা বা পানির স্বল্পতা), অসুস্থতা বা চিকিৎসা সংক্রান্ত জটিলতার সম্মুখীন হয় যা রোজাকে বিপজ্জনক করে তোলে, তাহলে অবশ্যই উপবাস বন্ধ করা উচিত।

  • আমি কি রোজা রেখে গান শুনতে পারব?

হ্যাঁ, রোজা রেখে গান শুনতে পারেন। উপবাসের সময় গান শোনার উপর কোন বিধিনিষেধ নেই এবং বেশিরভাগ উপবাসের ঐতিহ্যে এটিকে সাধারণত জায়েয বলে মনে করা হয়।

যাইহোক, যদি আপনি ধর্মীয় কারণে উপবাস করেন, তাহলে সেই সময়ের মধ্যে উপবাস এবং অন্যান্য ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত কোনও নির্দিষ্ট নির্দেশিকা বা বিধিনিষেধগুলি বোঝার জন্য আপনার ধর্মীয় নেতা বা শিক্ষকের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

অনেক ধর্মীয় মাওলানারা রোজার সময় কিছু ক্রিয়াকলাপ বা বিনোদনের ধরন নিরুৎসাহিত করে, যা আপনার শরীর ও মনকে উত্তেজিত করে তোলে।

সাধারণভাবে, সঙ্গীত শোনা একটি ব্যক্তিগত পছন্দ । তাই গান ও অন্য কোন বিনোদন সঠিক ভাবে আপনার  রোজা পালনে  ক্ষতিগ্রস্ত করছে কিনা, তা জানার জন্য আপনার ধর্মীয় নেতা বা শিক্ষকের কাছ থেকে নির্দেশনা নেওয়া ভাল।

তবে, উপবাসের সময় হাইড্রেটেড থাকতে এবং আপনার শরীরের যত্ন নিতে ভুলবেন না, বিশেষ করে যদি আপনি দীর্ঘ সময়ের জন্য উপবাস করেন।

  • কফি কি রোজা ভঙ্গ করে? 

হ্যাঁ, কফি খাওয়ার ফলে রোজা ভেঙ্গে যায়। এটা গলা দিয়ে আপনার পাকস্থলীতে প্রবেশ করে এবং এতে ক্যাফেইন এবং অন্যান্য পদার্থ রয়েছে যা হৃদস্পন্দন এবং রক্তচাপ বাড়াতে পারে, যা পরিপাকতন্ত্রকে উদ্দীপিত করে এবং রোজা ভঙ্গ করতে পারে। 

  • চুইংগাম খেলে কি রোজা ভেঙ্গে যায়?

হ্যাঁ, চুইংগাম রোজা ভঙ্গ করে। কারণ এতে মিষ্টি এবং অন্যান্য পদার্থ রয়েছে যা পাচনতন্ত্রকে উদ্দীপিত করতে পারে।

  • রোজা বা উপবাস থেকে পার্শ্ব প্রতিক্রিয়া কি? 

রোজা বা উপবাসের পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে ডিহাইড্রেশন, ক্ষুধামন্দা, ক্লান্তি, বিরক্তি, মাথাব্যথা এবং রক্তে শর্করার মাত্রা কমে যেতে পারে।

  • রোজা রেখে আমি কিভাবে আমার ক্ষুধা নিয়ন্ত্রন করব?

উপবাসের সময় ক্ষুধা নিয়ন্ত্রণের জন্য, উপবাসের সময়কালের আগে একটি স্বাস্থ্যকর, সুষম খাবার খাওয়া, এবং রোজা ভাঙার পরে প্রচুর পরিমাণে পানি পান করে হাইড্রেটেড থাকা। এ ছাড়া রোজার খাদ্য তালিকা থেকে অতিরিক্ত তেল ও চিনিযুক্ত এবং প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে (avoid Processed foods) চলার পরামর্শ দেওয়া হয়।

  • আমার মাথা ব্যাথা হলে কি রোজা ভাঙতে পারি? 

মাথাব্যথার জন্য রোজা ভঙ্গ করা বাধ্যতামূলক নয়, তবে যদি মাথাব্যথা তীব্র হয় এবং কারও স্বাভাবিকভাবে কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করে, তাহলে রোজা ভাঙার অনুমতি রয়েছে।

  • উপবাস দ্বারা কোন অঙ্গ প্রভাবিত হয়? 

উপবাস লিভার, কিডনি, পরিপাকতন্ত্র এবং মস্তিষ্ক সহ শরীরের অনেক অঙ্গকে প্রভাবিত করতে পারে।

  • রোজা রাখলে কি ঘুম আসে?

রোজা রাখলে রক্তে শর্করার মাত্রা কমে এবং ডিহাইড্রেশনের কারণে তন্দ্রা এবং ক্লান্তি হতে পারে। এই জন্য রোজার মাসে সেহরি ও ইফতারের সময় প্রচুর পানি ও ফলের জুস (যদি সম্ভব হয়) খাওয়া উচিত। 

  • রোজা রাখলে কি চুল পড়ে?

পুষ্টির ঘাটতির কারণে দীর্ঘায়িত উপবাস চুলের ক্ষতি হতে পারে, তবে স্বল্পমেয়াদী উপবাস চুলের স্বাস্থ্যের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলবে না।

  • আমি কিভাবে রমজানে অনাহার বন্ধ করে থাকতে পারব?

রমজান মাসে ক্ষুধার্ত বোধ না করার জন্য, প্রাক-ভোরের (সেহরির সময়) সময় সুষম খাবার খাওয়া, চিনিযুক্ত এবং প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলা এবং প্রচুর পানি পান করে হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ।

  • রোজা ভাঙার জন্য সবচেয়ে ভালো ফল কী?

খেজুর সাধারণত রমজানে রোজা ভাঙার জন্য খাওয়া হয়, কারণ এগুলি দ্রুত শক্তির উৎস প্রদান করে এবং পুষ্টিতে সমৃদ্ধ। তবে প্রথমেই পানি খেয়ে রোজা ভাঙা ভাল। 

  • আমি কি রমজানের রোজা বাদ দিতে পারি?

এমন কিছু পরিস্থিতিতে রয়েছে যেখানে রমজানে রোজা বাদ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, যেমন বয়োজ্যেষ্ঠ পুরুষ/নারী, অসুস্থতা, গর্ভাবস্থা এবং মেয়েদের মাসিক।

পবিত্র কোরআনে আল্লাহ বলেন, “(রোযা) নির্দিষ্ট কয়েকটি দিনের জন্য, অতঃপর তোমাদের মধ্যে যে অসুস্থ হবে, কিংবা সফরে থাকবে, সে অন্য সময় এ সংখ্যা পূরণ করে নেবে। আর যাদের জন্য তা কষ্টকর হবে, তাদের কর্তব্য হল ফিদিয়া- একজন দরিদ্রকে খাবার প্রদান করা। এবং যে ব্যক্তি নিজের খুশীতে সৎ কাজ করতে ইচ্ছুক, তার পক্ষে তা আরও ভাল, এবং সে অবস্থায় রোযা পালন করাই তোমাদের পক্ষে উত্তম, যদি তোমরা জান।” (সূরাঃ আল-বাকারাঃ ১৮৪ আয়াত)

  • আমি অসুস্থ হলে কি রোজা ভাঙতে পারব?

হ্যাঁ, যদি কেউ অসুস্থ হয় বা স্বাস্থ্যগত জটিলতার সম্মুখীন হয়, তবে তাদের উপবাস ভাঙতে এবং পরে মিস করা রোজাগুলি পূরণ করার অনুমতি দেওয়া হয়।

  • যদি আমি আমার রোজা তাড়াতাড়ি ভঙ্গ করি?

যদি কেউ নির্ধারিত সময়ের আগে রোজা ভঙ্গ করে তবে পরে তাকে অবশ্যই পরে রোজা আদায় করতে হবে।

  • রমজানে ১ বা ২ দিনের রোজা মিস করলে কি হবে?

কেউ যদি রমজানের এক বা দুই দিনের রোজা ছেড়ে দেয়, তবে তাকে অবশ্যই পরে বাদ পড়া রোজাগুলো আদায় করতে হবে।

  • রোজা রাখার উপকারিতা কি?

রোজা রাখার অনেক শারীরিক, মানসিক ও আধ্যাত্মিক উপকারিতা রয়েছে। এটি হজমের উন্নতি করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, ওজন কমাতে এবং মানসিক স্বচ্ছতা বাড়াতে সাহায্য করতে পারে। এছাড়াও উপবাস আত্ম-শৃঙ্খলা, ধৈর্য এবং সহানুভূতি বিকাশে সহায়তা করে বলেও বিশ্বাস করা হয়।

  • সেহরী ও ইফতারের সময় মুসলমানদের কি খাওয়া উচিত?

সেহরী ও ইফতারের নির্দিষ্ট কোন খাবার নেই। বিশ্বের বিভিন্ন দেশে মুসলমানরা বিভিন্ন রকম আয়োজন করে। তবে, সেহরীর সময় মুসলমানদের একটি স্বাস্থ্যকর এবং ভরাট খাবার খেতে উত্সাহিত করা হয় যা সারা দিন ধরে শরীরে টেকসই শক্তি সরবরাহ করে।

প্রস্তাবিত খাবারের মধ্যে মাছ, মাংস, সবজি, ফল এবং প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন ডিম এবং দই রাখা উচিত। ইফতারের সময় মুসলমানরা ঐতিহ্যগতভাবে খেজুর এবং জল দিয়ে তাদের উপবাস ভঙ্গ করে, এবং এরপরে অনেকেই বিরানি, পেঁয়াজু, বেগুনি, আলুর চপ, চিকেন ফ্রাই, জিলাপিসহ বিভিন্ন ধরণের খাবার গ্রহন করে।

তবে, সারাদিন রোজা রেখে তেলযুক্ত খাবারগুলো খুব বেশি না খাওয়া ভাল, কারন এইগুলো গ্যাস্ট্রিকের সমস্যাসহ শরীরে অন্য সমস্যাও তৈরি করতে পারে, যা পরবর্তীতে রোজা রাখা খুব দুরূহ ব্যাপার হতে পারে। 

  • রোজার সময় মুসলমানরা কীভাবে হাইড্রেটেড থাকে?

মুসলমানদেরকে সেহরি এবং ইফতারের পর প্রচুর পানি পান করতে উৎসাহিত করা হয়। ডিহাইড্রেশন এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ করার জন্য উপবাসের সময় হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ।

  • রোজা কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে?

রোজা বেশিরভাগ লোকের জন্য উপকারী হতে পারে, তবে ডায়াবেটিস, কিডনি, বা হৃদরোগ ব্যাধির মতো নির্দিষ্ট স্বাস্থ্যগত সমস্যা থাকলে এটি ক্ষতিকারক হতে পারে। রোজা আপনার ব্যক্তিগত স্বাস্থ্যের জন্য নিরাপদ এবং উপযুক্ত কিনা, তা নিশ্চিত করতে রোজা শুরু করার আগে একজন চিকিৎসকের সাথে পরামর্শ করা খুবই গুরুত্বপূর্ণ।

  • রোজা অবস্থায় স্বামী ও স্ত্রী একে অপরকে চুম্বন করতে পারবে কিনা?

রমজানে উপবাসের সময় মুসলমানদের যৌন কার্যকলাপ সহ ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত খাদ্য, পানীয় এবং নির্দিষ্ট কিছু আচরণ থেকে বিরত থাকার কথা বলা হয়। যদিও চুম্বন যৌন কার্যকলাপ হিসাবে বিবেচিত হয় না, তবে এটি সুপারিশ করা হয় যে, মুসলমানদের এমন কিছু আচরণ এড়িয়ে চলা, যা দিনের বেলা উপবাসের সময় যৌন উত্তেজনা বা আকাঙ্ক্ষার কারণ হতে পারে।

অতএব, মুসলমানরা রোজা রাখার সময় চুম্বন বা অন্য কোন অনুরূপ শারীরিক ঘনিষ্ঠতা এড়িয়ে চলুন। যাইহোক, বিবাহিত দম্পতিরা সন্ধ্যায় তাদের উপবাস ভাঙার পরে যৌন কার্যকলাপে লিপ্ত হতে কোন বাধা নেই।

  • রোজা থাকা অবস্থায় ঘুমের মধ্যে খারাপ স্বপ্ন বা  স্বপ্নদোষ হলে রোজা ভেঙ্গে যাবে কি?

না, রোজা অবস্থায় খারাপ স্বপ্ন বা ঘুমের মধ্যে স্বপ্নদোষ হলে ইসলামে রোজা ভেঙ্গে যায় না। উপবাসের সময়  একজন ব্যক্তিকে ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত খাদ্য, পানীয় এবং কিছু আচরণ থেকে বিরত থাকতে হয়। স্বপ্ন ভালো বা খারাপ যাই হোক না কেন, ঘুমের সময় এটি একটি স্বাভাবিক ঘটনা এবং এই বিষয়টি রোজার বৈধতাকে প্রভাবিত করে না। কারণ ঘুমের মধ্যে স্বপ্নদোষের বিষয়টি মানুষ ইচ্ছাকৃত করতে পারে না।

অতএব, যদি একজন ব্যক্তির রোজা রাখা অবস্থায় খারাপ স্বপ্ন বা স্বপ্নদোষ হয়,  তবে তাদের উচিত যথারীতি রোজা চালিয়ে যাওয়া, এবং রমজান মাসে তাদের আধ্যাত্মিক লক্ষ্য ও উদ্দেশ্যগুলিতে মনোনিবেশ করা।

তবে, মনে রাখতে হবে যে, স্বপ্নদোষ হলে ঘুম ভাঙার পর অবশ্যই গোসল করে পরিষ্কার কাপড় পরিধান করতে হবে।

  • ডায়াবেটিস রোগীদের জন্য রোজা রাখা কি ঝুঁকিপূর্ণ হতে পারে?

ডায়াবেটিস রোগীদের জন্য রোজা রাখা ঝুঁকিপূর্ণ হতে পারে, বিশেষ করে যারা ইনসুলিন বা অন্যান্য ডায়াবেটিসের ওষুধ গ্রহণ করেন । রোজা আপনার জন্য নিরাপদ এবং উপযুক্ত কিনা তা নিশ্চিত করার জন্য যেকোনো উপবাসের পদ্ধতি শুরু করার আগে একজন চিকিৎসকের সাথে পরামর্শ করা অপরিহার্য।

রোজা রাখলে রক্তে শর্করার মাত্রা কমে যেতে পারে, যা হাইপোগ্লাইসেমিয়া (নিম্ন রক্তে শর্করা) হতে পারে, যা কিনা বিভ্রান্তি, মাথা ঘোরা, ঘাম, দুর্বলতা এবং গুরুতর ক্ষেত্রে চেতনা হারানোর মতো লক্ষণগুলির কারণ হতে পারে।

আপনার যদি ডায়াবেটিস থাকে এবং রোজা রাখতে চান, তাহলে আপনার ব্যক্তিগত চাহিদা এবং স্বাস্থ্যের অবস্থা বিবেচনা করে একটি পরিকল্পনা তৈরি করতে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর মধ্যে আপনার ওষুধের ডোজ সামঞ্জস্য করা, আপনার রক্তে শর্করার মাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করা এবং যে কোনও হাইপোগ্লাইসেমিক (রক্তে গ্লুকোজ বা শর্করার (সুগার) পরিমাণ কমে যাওয়া ) ঘটনা  মোকাবেলার জন্য একটি পরিকল্পনা থাকতে হবে।

তবে, রোজা থাকা অবস্থায় আপনার রক্তে শর্করার মাত্রা খুব কম হয়ে গেলে বা আপনি যদি এই সম্পর্কিত কোন লক্ষণ অনুভব করেন যা আপানর শরীরের জন্য খুবই ক্ষতিকর, তাহলে আপনার উপবাস ভঙ্গ করা খুবই গুরুত্বপূর্ণ।

  • রমজান মাসে তারাবীহ নামাজের তাৎপর্য কি?

তারাবীহ নামাজ হল রমজান মাসে ইশার নামাজের পরে সম্পাদিত একটি বিশেষ নামাজ। এই নামাজ বাধ্যতামূলক নয়, তবে পড়ার জন্য আহবান করা হয় এবং এই পবিত্র মাসে নামাজ মুসলমানদের অতিরিক্ত পুরষ্কার অর্জন এবং আল্লাহর নিকটবর্তী হওয়ার একটি অন্যতম সহজ উপায়।

  • রোজা রেখে চোখে ও কানে ড্রপ ব্যবহার করা, অথবা ক্ষতস্থানে মলম ব্যবহার করা যাবে কি না?

সাধারণভাবে, রোজা রাখার সময় চোখে ও কানের ড্রপ বা ক্ষতস্থানে মলম ব্যবহার করা জায়েয। কারণ ইসলামিক আইনশাস্ত্র অনুযায়ী এতে রোজা ভঙ্গ হয় না। তবে ওষুধটি যদি গলা বা পেটে পৌঁছায় তবে সেক্ষেত্রে  রোজা বাতিল হতে পারে।

কানে ওষুধের ব্যবহার সম্পর্কে বলা হয়ে যে, যদি ড্রপগুলি গলা বা পেটে না পৌঁছায় এবং শুধুমাত্র কানের সংক্রমণ বা কানের সাথে সম্পর্কিত অন্যান্য রোগের চিকিৎসার উদ্দেশ্যে ব্যবহার করা হয়, তাহলে সাধারণত রোজা অবস্থায় এটি জায়েয।

রোজা রাখার সময় যে কোনো ওষুধ ব্যবহার করার আগে একজন পেশাদার চিকিৎসকের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি এটি রোজাকে প্রভাবিত করবে কিনা সে সম্পর্কে কোনো সন্দেহ থাকে।

  • রোজা অবস্থায় নাক দিয়ে নাক রক্ত পড়লে কি রোজা ভেঙ্গে যাবে ?

না, নাক দিয়ে রক্ত পড়া ইসলামে রোজা ভঙ্গ করে না। নাক থেকে রক্ত পড়াকে শরীরের স্বাভাবিক ঘটনা বলে মনে করা হয়। কারণ এটি রোজা ভাঙার জন্য ইচ্ছাকৃতভাবে কিছু খাওয়া বা করা থেকে নয়। 

কাজেই রোজা রাখার সময় যদি কোনো ব্যক্তির নাক দিয়ে রক্ত পড়ে, তাহলে তারা রোজা রাখতে পারবে এবং রোজা বহাল থাকবে। তবে ইচ্ছাকৃতভাবে রক্ত গিলে ফেললে রোজা ভেঙ্গে যাবে। তাই নাক দিয়ে রক্ত বের হওয়ার সময় যেন কোনো রক্ত মুখ দিয়ে গলাতে প্রবেশ না করে সে বিষয়ে সতর্ক থাকা জরুরি।

যদি নাক দিয়ে রক্ত পড়া গুরুতর হয় এবং দুর্বলতা বা ক্লান্তি সৃষ্টি করে, তাহলে রোজা ভাঙার পরামর্শ দেওয়া যেতে পারে এবং পরে যখন ব্যক্তি সুস্থ হবেন, তখন সেই রোজা রাখতে পারবেন। এই সব ক্ষেত্রে পরামর্শের জন্য একজন যোগ্য ইসলামিক পণ্ডিত বা একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

  • রোজা অবস্থায় কোন সিনেমা দেখা যাবে কিনা?

ইসলামে রোজা শুধু  উপবাস নয়, এটি হল মানুষের দেহ ও মনকে সংযম রাখা, আধ্যাত্মিক প্রতিফলন এবং আত্ম-শৃঙ্খলার একটি সময়।  কাজেই, এই মাসে একজন মুসলমানের আধ্যাত্মিক শুদ্ধি লাভের জন্য উপকারী এমন ক্রিয়াকলাপে নিয়োজিত হওয়ার সময় অনুপযুক্ত কাজগুলি এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়।

যদিও রোজার সময় সিনেমা দেখার উপর কোনো নির্দিষ্ট নিষেধাজ্ঞা নেই, তবে সাধারণত এমন সিনেমা বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয় যেগুলি উপযুক্ত এবং এতে এমন বিষয়বস্তু নেই যা ইসলামিক মূল্যবোধের বিরুদ্ধে যায় বা এমন আচরণের দিকে পরিচালিত করতে পারে যা উপবাসের চেতনার জন্য অনুকূল নয়, যেমন সহিংসতা, নগ্নতা, বা খাদ্য ও পানীয়ের অত্যধিক ব্যবহার।

এই মাসে আধ্যাত্মিক শুদ্ধি লাভের জন্য বেশি বেশি ভাল কাজে সময়টি ব্যবহার করার সুপারিশ করা হয়, যেমন কুরআন পাঠ করা, প্রার্থনা করা, দাতব্য (সমাজ সেবা মূলক) কাজে জড়িত হওয়া এবং পরিবার এবং প্রিয়জনদের সাথে সময় কাটানো।

তবে বলা যায় যে, ইসলামে উপবাসের উদ্দেশ্য ও চেতনাকে মাথায় রেখে রোজার সময় কোন ধরনের সিনেমা বা বিনোদন দেখতে হবে তা বেছে নেওয়া প্রত্যেক ব্যক্তির ব্যক্তিগত বিবেচনা ও বিচারের উপর নির্ভর করে।

  • মহিলাদের জন্য রমজানের নিয়ম?

ঋতুস্রাবের সময় রোজা রাখা নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মুসলিম মহিলাদের রমজানের রোজা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। কারণ এই সময় মহিলাদের পর্যাপ্ত খাদ্য খেতে হয়। তবে, অনেকেই এই সময়টাতে রোজা রাখে। তবে, যাদের স্বাস্থ্য ঝুকি রয়েছে, তারা উপবাস বাদ দিয়ে পরবর্তী সময়ে রোজা পূরণ করতে পারে।

  • নারীরা কি পিরিয়ডের সময় রোজা রাখতে পারবে?

ঋতুস্রাব চলাকালীন মহিলাদের রোজা রাখা নিষেধ, তবে তারা পরে কাজা রোজা কাটিয়ে উঠতে পারে।

  • রোজা রাখা কি বার্ধক্যের জন্য উত্তম? 

প্রাপ্তবয়স্কদের জন্য উপবাসের কিছু স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে, তবে এটি সতর্কতার সাথে এবং চিকিৎসকের তত্ত্বাবধানে করা উচিত।

  • বৃদ্ধদের কি বিরতিহীন রোজা রাখা উচিত?

প্রাপ্তবয়স্কদের বিরতিহীন উপবাস সহ যেকোনো উপবাস প্রোগ্রাম শুরু করার আগে একজন পেশাদার চিকিৎসকের সাথে অবশ্যই পরামর্শ করা উচিত।

  • ৬৫ বছর বয়সী মহিলার জন্য কি বিরতিহীন রোজা ঠিক হবে?

৬৫ বা তারও বেশি বছর বয়সী মহিলাদের জন্য বিরতিহীন উপবাস নিরাপদ এবং উপকারী হতে পারে, তবে এটি সতর্কতার সাথে এবং ডাক্তারের তত্ত্বাবধানে করা উচিত, বিশেষ করে যদি তারা চিকিৎসারত অবস্থায় ওষুধ সেবন করে।

  • অমুসলিমরা কি রমজানে অংশগ্রহণ করতে পারবে?

অমুসলিমদের বিভিন্ন উপায়ে রমজানে অংশগ্রহণের জন্য স্বাগত জানানো হয়, যেমন এই মাস এবং এর রীতিনীতি সম্পর্কে জানানো, ইফতার ও সেহরিতে যোগদান করা। এছাড়া অমুসলিমরা তাদের মুসলিম বন্ধু এবং সহকর্মীদের, যারা রোজা পালন করছেন তাদের সহযোগিতা করা।

  • রমজানে যাকাতের তাৎপর্য কি?

যাকাত হল গরীব ও অভাবীদের দান করা এবং এটি ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। রমজানের সময় মুসলমানদের তাদের ধর্মীয় বাধ্যবাধকতা পূরণের উপায় হিসাবে এবং যারা কম ভাগ্যবান তাদের প্রতি সমবেদনা দেখানোর জন্য জাকাত দিতে উত্সাহিত করা হয়।

আপনার যদি উপরের প্রশ্ন ও উত্তরগুলিতে সুরাহা করা হয়নি এমন কোনও প্রশ্ন থাকে, অথবা কোন উত্তর নিয়ে দ্বিধাবোধ থাকে,  তবে দয়া করে আমাদের ইমেল করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here