ballon-d'or-Karim-Benzema
Photo credit: twitter

রিয়াল মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা বিশ্বের সেরা পুরুষ খেলোয়াড়ের জন্য ২০২২ ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন। অন্যদিকে প্রথম মহিলা ফুটবলার হিসেবে বার্সেলোনার স্পেনের মিডফিল্ডার অ্যালেক্সিয়া পুতেলাস দ্বিতীয়বারের মতো মহিলা পুরস্কার জিতেছেন।

গত মৌসুমে রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী বেনজেমা ১৯৯৮ সালে জিনেদিন জিদানের পর প্রথম ফরাসি খেলোয়াড় এই পুরস্কার জিতলেন।

বর্ষসেরা এই পুরস্কার জেতার দৌড়ে বেনজেমার সাথে ছিলেন কেভিন ডি ব্রুইনা, রবার্ট লেওয়ান্ডোভস্কি ও সাদিও মানে। তবে, দুর্দান্ত পারফর্ম করা বেনজেমা চ্যাম্পিয়ন্স লিগে ১৫ গোল করে এবং গত মওসুমে রিয়ালের জার্সি গায়ে ৪৬ ম্যাচে করেছিলেন ৪৪ গোল। এছাড়াও রিয়ালের হয়ে উয়েফা সুপার কাপ আর স্প্যানিশ সুপার কাপও জিতেছিলো বেনজেমা।

এছাড়া মহিলা ফুটবলার হিসেবে দু’ বার ব্যালন ডি’অর জিতলেন বার্সেলোনা মিডফিল্ডার আলেক্সিয়া পুতেলাস। লিওঁ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ৩-১ গোলে কাতালানদের পরাজিত করলেও তিনি প্রতিযোগিতার সর্বোচ্চ স্কোরার ছিলেন, ১০টি ম্যাচে ১১টি গোল করেছেন এবং স্প্যানিশ লিগে ২৬টি ম্যাচে ১৮টি গোল এবং ১৫টি অ্যাসিস্ট করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here