জনগণকে কাপড়ের মাস্ক দিতে নির্দেশ প্রধানমন্ত্রীর

0
23
Photo: Collected

করোনাভাইরাস রোধে জনসাধারণের মাস্ক পরা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিসভায় বলা হয়েছে, মাস্ক না পরলে করোনা নিয়ন্ত্রণে সরকারের কোনো উদ্যোগই সফল করা সম্ভব নয়।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় জনসাধারণকে কাপড়ের মাস্ক দিতে বলেছেন। যাতে এগুলো ধুয়ে ব্যবহার করা যায়। বৈঠকে জেলা প্রশাসনসহ মাঠ প্রশাসনের সবাইকে এখন থেকে তিন স্তরের কাপড়ের মাস্ক দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে মাস্ক নিয়ে আলোচনা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মাঠ প্রশাসন থেকে সরকারকে জানানো হয়েছে, মাস্ক না পরায় জেল-জরিমানার পরও মানুষের মধ্যে তেমন সচেতনতা আসছে না। কাউকে জরিমানা করলে ওই ব্যক্তি মাস্ক ছাড়া দূরে দাঁড়িয়ে থাকা ব্যক্তিদের দেখিয়ে তাদেরও জরিমানা করতে বলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, জরিমানার পরও মানুষের মাস্ক পরা নিশ্চিত করা যাচ্ছে না। স্থানীয় সরকার, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও রাজনৈতিক দলগুলোর মাধ্যমে এ বিষয়ে প্রচার কার্যক্রমের নতুন পদক্ষেপ নিয়েছে সরকার। মন্ত্রিসভায় বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে শীত একটু বেশি পড়লে আরও নেতিবাচক প্রভাব পড়বে।

প্রধানমন্ত্রী বলেছেন, তার অঙ্গসংগঠনে যারা আছেন, তাদের যে কোনো অনুষ্ঠানে আসতে হলে মাস্ক পরতে হবে। এ নিয়ে ক্ষমতাসীন দল বড় ধরনের প্রচার চালাবে।